Maharashtra Political Crisis: নতুন সরকারের ফর্মুলা তৈরি মহারাষ্ট্রে! জানুন বিদ্রোহীদের মধ্যে কতজন হবেন মন্ত্রী

মহারাষ্ট্রে বিজেপি এবং শিন্ডে সমর্থকরা মিলে সরকার বানানোর প্রক্রিয়া শুরু করেছে বলে জানা গিয়েছে। এই সরকার তৈরি হলে সেখানে দেবেন্দ্র ফড়নবীস মুখ্যমন্ত্রী এবং একনাথ শিন্ডে উপমুখ্যমন্ত্রী হবেন বলে জানা গিয়েছে। 

Updated By: Jun 28, 2022, 02:18 PM IST
Maharashtra Political Crisis: নতুন সরকারের ফর্মুলা তৈরি মহারাষ্ট্রে! জানুন বিদ্রোহীদের মধ্যে কতজন হবেন মন্ত্রী

নিজস্ব প্রতিবেদন: মহারাষ্ট্রে চলতে থাকা রাজনৈতিক সমস্যার মধ্যেই সুপ্রিম কোর্টে স্বস্তি পেয়েছেন বিদ্রোহী শিবসেনা নেতা একনাথ শিন্ডে এবং তার সহযোগীরা। এরপরেই মুম্বইয়ে বিধানসভায় ফ্লোর টেস্টের কথা শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক মহলে। 

জানা গিয়েছে রাজ্যপাল ভগত সিং কোশিয়ারি বিভিন্ন বিষয় মাথায় রেখে নিজেই এই বিষয় সিদ্ধান্ত নিতে পারেন। আরও জানা গিয়েছে সুপ্রিম কোর্তে স্বস্তি পাওয়ার পরে একনাথ শিন্ডে এবং তাঁর সহযোগীরা মঙ্গলবার মুম্বই ফিরে আসতে পারেন। মুম্বই পৌঁছে বিদ্রোহী বিধায়করা রাজ্যপাল ভগত সিং কোশিয়ারির কাছে উদ্ধব ঠাকরের সরকারের উপর থেকে সমর্থন তুলে নেওয়ার আবেদন জানাতে পারেন। 

অন্যদিকে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে বিদ্রোহী বিধায়কদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া শুরু করেছেন। ইতিমধ্যেই নয়জন মন্ত্রীর হাত থেকে দফতর সরিয়ে নেওয়া হয়েছে। এরমধ্যে পাঁচজন ছিলেন ক্যাবিনেট মন্ত্রী এবং চারজন প্রতিমন্ত্রী। 

এই ঘটনার মাঝেই ভারতীয় জনতা পার্টি নিজের রাজনীতি শুরু করেছে। বিজেপি নিজের বিধায়কদের অ্যালার্ট থাকার কথা জানিয়েছে। দেবেন্দ্র ফড়নবিসের বাড়িতে বিজেপির সব নেতাদের বৈঠক হবে বলেও জানা গিয়েছে। 

মহারাষ্ট্রে বিজেপি এবং শিন্ডে সমর্থকরা মিলে সরকার বানানোর প্রক্রিয়া শুরু করেছে বলে জানা গিয়েছে। এই সরকার তৈরি হলে সেখানে দেবেন্দ্র ফড়নবীস মুখ্যমন্ত্রী এবং একনাথ শিন্ডে উপমুখ্যমন্ত্রী হবেন বলে জানা গিয়েছে। এছাড়াও মন্ত্রীগোষ্ঠীতে শিন্ডের সহযোগীদের মধ্যে ১১ জন ক্যাবিনেট মন্ত্রী এবং ৩ জন রাষ্ট্রমন্ত্রী হবেন বলে জানা গিয়েছে। 

আরও পড়ুন: G7 Meeting: অনলাইন হোক বা অফলাইন, বাকস্বাধীনতার পক্ষেই দাঁড়াল ভারত

সেখানে বিজেপি থেকে ১৬ জন ক্যাবিনেট মন্ত্রী এবং ১৩ জন রাষ্ট্রমন্ত্রী সহ মোট ২৯ জন মন্ত্রী হতে পারেন বলে জানা গিয়েছে। শিন্ডের পক্ষ থেকে জানানো হয়েছে যে তাদের সেই মন্ত্রকগুলি ফেরত চাই যা তাদের বিধায়কদের হাতে ছিল।  

মহারাষ্ট্রের মহা বিকাশ আগাড়ি সরকারের সামনে সবথকে বড় প্রশ্ন যদি ফ্লোর টেস্ট হয় তাহলে তাঁরা নিজেদের সরকার কীভাবে বাঁচাবে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

.