নিজস্ব প্রতিবেদন: ফের বড় বিপর্যয় অপেক্ষা করছে উত্তরাখণ্ডের জন্য। যে কোনও সময়ে জোরালো ভূমিকম্পে তছনছ হতে পারে সবকিছু। সর্বভারতীয় সংবাদমাধ্যমের রিপোর্টে প্রকাশ, এমনটাই আশঙ্কা প্রকাশ করেছেন ভূকম্পতত্ত্ব বিশেষজ্ঞরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: ফের গণধর্ষণ, ৭ ঘণ্টা ধরে অকথ্য অত্যাচার মহিলার উপর


সম্প্রতি দেরাদুনে হিমালয়ের দুর্যোগ মোকাবিলা পরিকাঠামো খতিয়ে দেখার ওপর একটি ওয়ার্কশপের আয়োজন করা হয়েছিল। তাতে উপস্থিত ছিলেন দেশের বিশিষ্ট ভূকম্পতত্ত্ব বিশেষজ্ঞরা। তাঁদের মতে, গত ছ’শো বছরের মধ্যে উত্তরাখণ্ডে কোনও জোরালো ভূমিকম্প হয়নি। এরফলে উত্তরাখণ্ডের ভূপৃষ্ঠের নিচে জোরালো শক্তি তৈরি হয়েছে। সেই শক্তির ফলেই ভূমিকম্প হবে। এবিষয়ে বক্তব্য রাখেন বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স-এর অধ্যাপক ভিনোদ কে গৌর।


জোরালো ভূমিকম্পে ক্ষয়ক্ষতি কমিয়ে আনার জন্য এখন থেকেই সতর্কতামূলক পদক্ষেপ করা জরুরি বলে মনে করছেন বিশেষজ্ঞরা। নিয়ম মেনে আবাসন নির্মাণ হচ্ছে কিনা, সেদিকেও নজর রাখার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। ভূমিকম্প বিষয়ক জাতীয় কেন্দ্রের ডিরেক্টর ডক্টর ভিনেত্ গেহলট সতর্ক করেছে, ৬০০ বছরে ভূপৃষ্ঠের নিচে জমে থাকা শক্তির ফলে যে জোরালো ভূমিকম্প হতে পারে, আগে আগে কখনও হয়নি উত্তরাখণ্ডে।


আরও পড়ুন: সহপাঠীকে ‘ধর্ষণের’ অভিযোগ ৪ বছরের পড়ুয়ার বিরুদ্ধে!


উত্তরখাণ্ডে শেষবার ভূমিকম্প হয়েছে চলতি বছরের ফেব্রুয়ারিতেই। উত্পত্তিস্থল ছিল রুদ্রপ্রয়াগ। কম্পনের তীব্রতা ছিল ৫.১। তবে এই ভূমিকম্পের তীব্রতা বহুগুণ বেশি হবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।