কংগ্রেস ওয়ার্কিং কমিটিতে বড় রদবদল, নতুন স্পেশাল কমিটি গঠন সোনিয়ার

স্পেশাল কমিটি তাঁকে সাংগঠনিক ও বিভিন্ন কর্মসূচিতে সহায়তা করবে। 

Updated By: Sep 12, 2020, 01:29 PM IST
কংগ্রেস ওয়ার্কিং কমিটিতে বড় রদবদল, নতুন স্পেশাল কমিটি গঠন সোনিয়ার
ফাইল ফোটো

নিজস্ব প্রতিবেদন : কংগ্রেস ওয়ার্কিং কমিটিতে ব্যাপক রদবদল। ওয়ার্কিং কমিটি থেকে ছেঁটে ফেলা হল বেশ কিছু সিনিয়র নেতাকে। সেই দলে আছেন রাজ্যসভায় বিরোধী দলনেতা গুলাম নবি আজাদ থেকে মল্লিকার্জুন খাড়গেও। শুক্রবার কংগ্রেস হাইকম্যান্ডের তরফে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করা হয়েছে।

পাশাপাশি, কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী শুক্রবার ৬ সদস্যের একটি স্পেশাল কমিটি গঠন করেছেন। যে কমিটি তাঁকে সাংগঠনিক ও বিভিন্ন কর্মসূচিতে সহায়তা করবে। সেই কমিটিতে আছেন এ কে অ্যান্টনি, আহমেদ পাটেল, অম্বিকা সোনি, কে সি ভেনুগোপাল, মুকুল ওয়াসনিক ও রণদীপ সিং সুরজেওয়ালা। প্রসঙ্গত, নেতৃত্বে বদল আনার জন্য সোনিয়া গান্ধীকে পাঠানো চিঠিতে যে ২৩ জন কংগ্রেস নেতা সই করেছিলেন, গুলাম নবি আজাদ ছিলেন তাঁদের মধ্যে অন্যতম। আজাদ ছাড়াও মতিলাল ভোরা, অম্বিকা সোনি, মল্লিকার্জুন খাড়গে ও লুইজিনহো ফলেরিওকেও জেনারেল সেক্রেটারির পদ থেকে সরানো হয়েছে। 

অন্যদিকে দলের সিদ্ধান্তগ্রহণকারী মাথার অন্তর্ভুক্ত হয়েছেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম, রণদীপ সিং সুরজেওয়ালা, জিতেন্দ্র সিং ও তারিক আনওয়ার। লোকসভায় বিরোধী দলনেতা অধীর রঞ্জন চৌধুরীকে এই দলে রাখা না হলেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকায় রয়েছেন। পাশাপাশি সোমেন মিত্রের প্রয়াণে পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেস সভাপতির পদ শূন্য হয়ে পড়েছিল। সম্প্রতি অধীর চৌধুরীকে প্রদেশ কংগ্রেস সভাপতির পদে নিয়োগ করা হয়েছে।

আরও পড়ুন, হেমতাবাদের বিজেপি বিধায়কের মৃত্যু মামলায় চার্জশিট দাখিল করল সিআইডি