'মৃত শ্রমিক-কৃষকদের পরিবারকে রেলে চাকরি দাও', Akhilesh-র সঙ্গে যৌথমঞ্চে জোর সওয়াল Mamata-র

 বিজেপির ম্যানিফেস্টোকে 'মানিফেস্টো' বলে কটাক্ষ করেন মমতা।

Updated By: Feb 8, 2022, 03:54 PM IST
'মৃত শ্রমিক-কৃষকদের পরিবারকে রেলে চাকরি দাও', Akhilesh-র সঙ্গে যৌথমঞ্চে জোর সওয়াল Mamata-র
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : একমঞ্চে মমতা-অখিলেশ। উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে (Uttar Pradesh Assembly Election 2022) সমাজবাদী পার্টিকে (SP) সমর্থন করছে তৃণমূল (TMC)। অখিলেশের হয়ে প্রচার করতে আজ লখনউতে জনসভায় যোগ দিয়েছেন তৃণমূল নেত্রী। উত্তরপ্রদেশ ভোটে সমাজবাদী পার্টিকে জয়যুক্ত করতে অখিলেশের হয়ে ভোট চাইতে দেখা গেল মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee)। তিনি বলেন, "ভোটে সবাই মিলে এককাট্টা হয়ে সপাকে জেতান, বিজেপিকে হারান। একথা বলতেই এসেছি। তৃণমূল উত্তরপ্রদেশে লড়ছে না। কিন্তু অখিলেশকে (Akhilesh Yadav) জেতাতে হবে। ভাই অখিলেশ আমায় উত্তরপ্রদেশে আমন্ত্রণ জানান। উত্তরপ্রদেশবাসীর সঙ্গে সুসম্পর্ক তৈরির একটা সুযোগ করে দিয়েছে আমায়।" মমতা জানান, এরপর ১৫ তারিখ তিনি বারাণসীতেও যাবেন। বলেন, "বারাণসী যাব। শিবজির দর্শন করব। দ্বীপ জ্বালাব।"

এদিন অখিলেশের (Akhilesh Yadav) সঙ্গে একযোগে একমঞ্চ থেকে বিজেপির উদ্দেশে কড়া সুরে আক্রমণ শানান মমতা বন্দ্যোপাধ্য়ায় (Mamata Banerjee)। উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন (Uttar Pradesh Assembly Election 2022) উপলক্ষে আজ বিজেপির ইশতেহার প্রকাশকেও কটাক্ষ করেন।  বিজেপির ম্যানিফেস্টোকে 'মানিফেস্টো' বলে কটাক্ষ করেন মমতা। বলেন, "আজ আমার কর্মসূচি আছে। তাই ওদের মানিফেস্টো বের করতে হবে। ওদের ম্যানিফেস্টো নেই, ওদের মানিফেস্টো।" কিন্তু সেই ম্যানিফেস্টোতে শুধু মিথ্যে কথার ফুলঝুরি থাকবে বলে তোপ দাগেন তিনি। সেই ইশতেহার প্রসঙ্গেই মমতা মৃত কৃষক ও শ্রমিকদের পরিবারকে রেলে চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দিতে বলেন বিজেপিকে।

মমতা (Mamata Banerjee) তোপ দাগেন, আচমকা লকডাউন ঘোষণা করায় বহু পরিযায়ী শ্রমিক আটকে পড়েন। চরম দুর্ভোগের শিকার হন তাঁরা। মাইলের পর মাইল হেঁটে তাঁদের বাড়ি ফিরতে দেখা যায়। পথেই মৃত্যু হয় অনেক পরিযায়ী শ্রমিকের। এরপর কোভিডের সময় এরাজ্যে একের পর এক লাশ গঙ্গায় ভাসানো হয়েছে। মালদায় গঙ্গা থেকে বহু লাশ উদ্ধার হয়েছে। তারপর তাদের যথাযথ সৎকারের ব্যবস্থা করা হয়েছে। ওদিকে নিজেদের দাবিদাওয়া আদায়ে কৃষকরা যখন দীর্ঘদিন ধরে ঠান্ডার মধ্যে বসে আন্দোলন করছিলেন, তখন এক মন্ত্রীর ছেলে তাঁদের গাড়ি চাপা দিয়ে মারে। দাবি করেন, সেই নোটবন্দির সময় থেকে লকডাউন, কোভিড ও কৃষক আন্দোলনে যত শ্রমিক-কৃষকের মৃত্যু হয়েছে, তাঁদের সবার পরিবারকে চাকরি দিতে হবে। তাঁদের রেলে চাকরি দিতে হবে। পাশাপাশি যে সকল মানুষরা এনআরসি-তে মারা গিয়েছেন, তাঁদেরও চাকরি দেওয়া উচিত বলে দাবি করেন তৃণমূল নেত্রী।

এদিন মমতার সঙ্গে একযোগে বিজেপিকে কড়া আক্রমণ করেন অখিলেশও। কটাক্ষ করেন। তোপ দাগেন তিনিও। বলেন, "দিদি কলকাতা থেকে উত্তরপ্রদেশের লখনউ চলে এলেন, কিন্তু দিল্লির লোক উত্তরপ্রদেশ আসতে পারলেন না। বললেন, আবহাওয়া খারাপ। সত্যিই বিজেপির জন্য উত্তরপ্রদেশের আবহাওয়া খারাপ-ই। আর দিদি আসায় সেটা আরও খারাপ হল। বিজেপির মিথ্যের জাহাজ এবার আর উত্তরপ্রদেশে দাঁড়াতে পারবে না, মুখ থুবড়ে পারবে। দিদিকে দেখে সেটা ভালোই টের পেয়েছে বিজেপি। বাংলা বিধানসভা নির্বাচনের স্মৃতি মনে পড়ে গিয়েছে। নানাবিধ ষড়যন্ত্রের পরেও বাংলার মানুষ দিদিকে বেছে নিয়েছেন।" জানান, "এখানেও জয়ের রসগোল্লা আমরা একসঙ্গে খাব।" 

আরও পড়ুন, কাঁথিতেই 'বাদ' অধিকারীরা! BJP-র প্রার্থী তালিকায় ব্রাত্য শুভেন্দুর-ভাই

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.