দেশে নতুন বিপদ! আচমকাই মারা পড়ল কয়েকশো কাক (Crow), মন্দিরের বাইরে ছড়িয়ে মৃতদেহ

জেলার প্রশাসনিক কর্তারা হঠাত্ করে এত কাকের মৃত্যুতে চিন্তিত হয়ে পড়েছেন।

Updated By: Dec 31, 2020, 12:55 PM IST
দেশে নতুন বিপদ! আচমকাই মারা পড়ল কয়েকশো কাক (Crow), মন্দিরের বাইরে ছড়িয়ে মৃতদেহ

নিজস্ব প্রতিবেদন- হঠাত্ করেই এমন বিপর্যয়। এমনিতেই করোনার জেরে সারা দেশে তটস্থ অবস্থা। তার মধ্যে আবার নতুন বিপদ! রাজস্থানের ঝালাবাড়-এ বার্ড ফ্লু- হানায় হঠাত্ করেই কয়েকশো কাকা মারা পড়েছে। সেখানকার বালাজি মন্দিরের বাইরে কয়েকশো কাকের মৃতদেহ ছড়িয়ে থাকতে দেখে আতঙ্কিত হয়ে পড়েন স্থানীয় বাসিন্দারা। জেলার প্রশাসনিক কর্তারা হঠাত্ করে এত কাকের মৃত্যুতে চিন্তিত হয়ে পড়েছেন। ইতিমধ্যে প্রশাসনের তরফে একাধিক পোল্ট্রি ফার্ম-এ নজর রাখতে শুরু করেছে। পোল্ট্রি ফার্মগুলি থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষা শুরু হয়েছে।

ঝালাবাড়-এর প্রশাসনিক কর্তারা পরিস্থিতির দিকে নজর রাখার জন্য একটি কমিটি গঠন করেছে। জানা গিয়েছে, ২৫শে ডিসেম্বর প্রথম বালাজি মন্দিরের বাইরে অজস্র কাকের মৃত্যু হয়। মন্দির সংলগ্ন এলাকার বিভিন্ন জায়গায় কয়েকশো কাকের মৃতদেহ ছড়িয়ে থাকতে দেখা যায়। ঘটনাস্থলে বনবিভাগের কর্মীরা এসে পরীক্ষা শুরু করেন প্রায় সঙ্গে সঙ্গে। ওই এলাকায় বার্ড ফ্লু ছড়ানোর প্রমাণ পাওয়া গিয়েছে। এবিয়ন ইনফ্লুয়েঞ্জার শিকার হয়েছিল মৃত কাকরা। এমনটাই জানিয়েছে বন বিভাগের একটি বিশেষ দল। এলাকায় বাড়তি সতর্কতা অবলম্বনের উপর জোর দেওয়া হয়েছে।

আরও পড়ুন-  প্রস্তাবিত রামমন্দিরের নীচে সরযূর হদিস, আইআইটি'র সাহায্য চাইল ট্রাস্ট

বর্ড ফ্লু ইনফ্লুয়েঞ্জা খুব দ্রুত ছড়ায়। এই ভাইরাস আক্রান্ত পাখিদের থেকে মানুষের শরীরেও ছড়িয়ে পড়তে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তাই ওই এলাকায় বাড়তি সতর্কতা অবলম্বন করা হচ্ছে। প্রশাসনের তরফে স্থানীয় বাসিন্দাদের সতর্ক করার জন্য প্রচার করা হচ্ছে। একটি বিশেষ দল নির্দিষ্ট এলাকায় বাড়ি বাড়ি গিয়ে বার্ড ফ্লু সম্পর্কে সচেতন করা শুরু করেছে।