Reliance Jio-র শেয়ার কেনার কারণ কী? জানালেন মার্ক জুকারবার্গ

বুধবার নিজের প্রোফাইল থেকে ফেসবুক পোস্টের মাধ্যমে তা নিজেই জানালেন প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ।

Updated By: Apr 22, 2020, 01:50 PM IST
Reliance Jio-র শেয়ার কেনার কারণ কী? জানালেন মার্ক জুকারবার্গ

নিজস্ব প্রতিবেদন: ভারতের ইন্টারনেট ব্যবস্থা সম্পূর্ণ পাল্টে দেওয়া একটি সংস্থা। আর তার অংশীদার হল বিশ্বের সোশ্যাল মিডিয়াকে পাল্টে দেওয়া একটি সংস্থা। মুকেশ অম্বানির রিলায়্যান্স জিও-র ১০ শতাংশ শেয়ার কিনল মার্ক জুকারবার্গের ফেসবুক। প্রায় ৪৩,৫৭৪ কোটি টাকার বিনিময়ে ভারতের বৃহত্তম টেলিকম সংস্থার ৯.৯৯ শতাংশ শেয়ার কিনে নিল বিশ্বের বৃহত্তম সোশ্যাল মিডিয়া সংস্থা। 

রিলায়্যান্স জিও-তে বিনিয়োগের পেছনে ফেসবুক কর্তৃপক্ষের মূল উদ্দেশ্য কী? বুধবার নিজের প্রোফাইল থেকে ফেসবুক পোস্টের মাধ্যমে তা নিজেই জানালেন প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ।

রিলায়্যান্স জিও-র সঙ্গে গাঁটছড়া বেঁধে ভারতে কাজ করার বিষয়ে জানালেন জুকারবার্গ। তিনি জানালেন  একসঙ্গে বেশ কিছু বড় প্রকল্পে কাজ করতে চলেছে জিও এবং ফেসবুক। আর তার মাধ্যমে ভারতের বাণিজ্যিক সুযোগ-সুবিধা বৃদ্ধি পাবে বলে জানালেন তিনি।

"ফেসবুক ও হোয়াটস্যাপের সবচেয়ে বেশি ব্যবহারকারী রয়েছে ভারতেই," লিখলেন জুকারবার্গ। তাঁর মতে, "ভারত এখন একটা বৃহত্ ডিজিটাল পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। জিও-র মতো সংস্থার হাত ধরে কোটি কোটি ভারতীয় সেই ডিজিটালাইজেশনের মাধ্যমে তাঁদের ব্যবসাকে অনলাইনে এনেছেন।"

ফেসবুক প্রতিষ্ঠাতা জানান, ক্ষুদ্র ব্যবসা ও শিল্পোদ্যোগই যে কোনও দেশের অর্থনীতির ভিত্তি। বর্তমান করোনাভাইরাস পরিস্থিতিতে লকডাউনের প্রসঙ্গ এনে তিনি বলেন, "বিশ্বজুড়ে লকডাউনের মাঝে তাই ক্ষুদ্র শিল্পোদ্যোগীদের প্রয়োজন বিভিন্ন ডিজিটাল টুল, যার মাধ্যমে তাঁরা তাঁদের ব্যবসা চালু রাখতে ও বৃদ্ধি করতে পারবেন।" আর সেই লক্ষ্যেই আপাতত এগতে চান বলে জানান জুকারবার্গ। তিনি লেখেন,  "জিও-র সঙ্গে এই মানুষদের সাহায্য করতে ও ভারতে নতুন ব্যবসা ও শিল্পোদ্যোগের সম্ভাবনা সৃষ্টি করতে পারব আমরা।" সব শেষে তিনি রিলায়েন্স কর্তা মুকেশ অম্বানিকে ধন্যবাদ জানান। 

অন্যদিকে জুকারবার্গকে ধন্যবাদ জানান মুকেশ অম্বানিও। তিনি বলেন, "ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে দেশের কর্ম সংস্থান বৃদ্ধি করা সম্ভব।"

আরও পড়ুন: করোনা আক্রান্ত ব্যক্তির সঙ্গে মিটিং! এবার ঝুঁকিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী