তরুণ প্রজন্মকে দলে টানতে ভাইপোর উপরই ভরসা রাখলেন মায়াবতী

বিএসপি সুপ্রিমো মায়াবতীর ভাইপো আকাশ আনন্দ এবং প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট রামজি গৌতমকে জাতীয় স্তরে সমন্বয়কারী হিসাবে দায়িত্ব দেওয়া হয়েছে

Updated By: Jun 23, 2019, 05:10 PM IST
তরুণ প্রজন্মকে দলে টানতে ভাইপোর উপরই ভরসা রাখলেন মায়াবতী
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: উত্তর প্রদেশে ১২ টি কেন্দ্রের উপনির্বাচনের আগে বড়সড় অদবদল হল বহুজন সমাজবাদী দলের। দলে গুরুত্বপূর্ণ জায়গা পেলেন মায়াবতীর ভাই এবং ভাইপো। এর পরেই ফের পরিবারতন্ত্র নিয়ে কটাক্ষ শুরু করে দিল বিজেপি।

রবিবার দলের ন্যাশনাল কনভেনশন বসে লখনউয়ের প্রধান কার্যালয়ে। ঘণ্টা দুইয়েক বৈঠক হয়। সেখানেই সদ্য যোগ দেওয়া প্রাক্তন জেডিএস নেতা দানীশ আলিকে লোকসভায় বিএসপি-র দলনেতা করার সিদ্ধান্ত নেওয়া হয়। পাশাপাশি, মায়াবতীর ভাই আনন্দ কুমারকে দলের ভাইস প্রেসিডেন্ট মনোনীত করা হয়েছে।

বিএসপি সুপ্রিমো মায়াবতীর ভাইপো আকাশ আনন্দ এবং প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট রামজি গৌতমকে জাতীয় স্তরে সমন্বয়কারী হিসাবে দায়িত্ব দেওয়া হয়েছে। এর আগে বিএসপি মহাজোট ভেঙে একা লড়ার সিদ্ধান্ত নেয়। উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী মায়াবতী জানান, সমাজবাদী পার্টির সঙ্গে জোট করে কোনও ফায়দা হয়নি লোকসভা নির্বাচনে। তবে, শূন্য থেকে একেবারে ১০টি আসন বাড়াতে পেরেছে বিএসপি। যেখানে সপা গত বারের মতো এবারেও ৫টি আসন পায়।

আরও পড়ুন- হায়দরাবাদের শতাব্দী প্রাচীন মসজিদের নাম প্রধানমন্ত্রী মোদীর নামে! আসল সত্যটা কী?

মায়াবতীর ভাই আনন্দ কুমার এর আগে বিএসপি-র ভাইস সভাপতি ছিলেন। কিন্তু তাঁর বিরুদ্ধে পরিবারতন্ত্রের অভিযোগ ওঠায় আনন্দকে সরিয়ে দেন মায়াবতী। লোকসভা নির্বাচনে বিজেপির কাছে কার্যত ধরাশায়ী হওয়ার পর নয়া কৌশল নিতে চলেছেন মায়াবতী। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, যুব সম্প্রদায়কে দলে টানতে ভাইপো আকাশ আনন্দের উপরই ভরসা রাখছেন মায়াবতী। লোকসভা নির্বাচনে তারকা প্রচারক হিসাবেও কাজ করেছেন আকাশ।  লন্ডন থেকে এমবিএ করেন তিনি। ২০১৬ সালে প্রথম মায়াবতীর হাত ধরে সক্রিয় রাজনীতিতে প্রবেশ হয় তাঁর।