নিজস্ব প্রতিবেদন :  ফের দুর্ঘটনার কবলে মিগ ২১ ‌যুদ্ধবিমান।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বুধবার সকালে বায়ুসেনার একটি মিগ ২১ বিমানটি ভেঙে পড়ে হিমাচল প্রদেশের কাংড়া জেলার ঘন জঙ্গলঘেরা একটি এলাকায়। বিমানটির ধ্বংসস্তূপের খোঁজ পাওয়া গেলেও বিমানের পাইলট নিহত হয়েছেন বলে জানিয়েছে সংবাদ সংস্থা এএনআই।


অারও পড়ুন-রাজ্যবাসীর কষ্ট লাঘব করতে 'বাংলাশ্রী'র সূচনা করলেন মুখ্যমন্ত্রী


পাঞ্জাবের পাঠানকোট বায়ুসেনা ঘাঁটি থেকে বিমানটি ওড়ার কিছুক্ষণ পরই সেটির সঙ্গে ‌যোগা‌যোগ বিচ্ছিন্ন হয়ে ‌যায়। দুপুরে বিমানটির খোঁজ মেলে কাংড়ার জাওয়ালি সাব ডিভিশনের পাত্তা জাতিয়ানের জঙ্গলে। দুর্ঘটনার কারণ এখনও প‌র্যন্ত জানা ‌যায়নি।


কাংড়ার পুলিস সুপার সন্তোষ পাতিয়াল সংবাদ মাধ্যমে জানিয়েছেন, ‘দুর্ঘটনাস্থলে বায়ুসেনার কর্মীরা এসে পৌঁছে গিয়েছেন। বিমানটির ভেঙেপড়া অংশের আগুন নেভানো হচ্ছে। ধ্বংসস্তূপ ছড়িয়েছিটিয়ে পড়েছে বিশাল এলাকাজুড়ে।’   


উল্লেখ্য, বিমানবাহিনী থেকে থেকে মিগ ফাইটার জেট বাতিল করার কাজ ইতিমধ্যেই শুরু করে দেওয়া হয়েছে। তবে প্রশিক্ষণের জন্য রাশিয়ায় তৈরি এই বিমানটির উড়ান এখনও বন্ধ হয়নি। প্রতি বছর এই বিমানটির দুর্ঘটনার খবর মেলে। 


আরও পড়ুন-২১ জুলাইয়ের সভা মঞ্চ নিয়ে চরম সতর্কতা, বিশেষ ব্যবস্থা মঞ্চ নির্মাণে


মিগ ছাড়াও এবছর দুর্ঘটনার কবলে পড়েছে বায়ুসেনার একাধিক বিমান। এ বছর ৫ জুন বায়ুসেনার একটি জাগুয়ার বিমান ভেঙে পড়ে গুজরাটের কচ্ছে। নিহত হন বিমানচালক। ২৭ জুন নাসিকে ভেঙে পড়ে বায়ুসেনার একটি সুখোই ৩০ বিমান। বিমানের দুই চালকই বেঁচে ‌যান।


উল্লেখ্য, রাশিয়ার সুখোই অ্যাভিয়েশন করপোরেশনের লাইসেন্স নিয়ে সুখোই ৩০ বিমান এখন তৈরি করে হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেড।