ওই যে আকাশের গায়ে দূরের বলাকারা....

লকডাউনের জন্য কমেছে দূষণ, সময়ের আগেই তাই হাজির পরিযায়ী পাখির দল

Updated By: Oct 31, 2020, 06:13 PM IST
ওই যে আকাশের গায়ে দূরের বলাকারা....

নিজস্ব প্রতিবেদন: শীতের শুরুতে আকাশে পরিযায়ী পাখিদের আসার ছবিটা এত মিষ্টি যে বিশ্ব জুড়ে বার্ড ওয়াচাররা এই সময়টার অপেক্ষায় থাকেন। শুধু তাই নয়, অনেক সাধারণ মানুষও এই দৃশ্য উপভোগ করেন।

প্রত্যেকবারের মতো এ বারও পাখিদের আসার কথা। সামান্য পরে। কিন্তু এ বারে এখনই শুরু হয়ে গিয়েছে পাখিদের পরিযান। 

সময়ের অনেকটা  আগেই তারা ঢুকে পড়ছে ভারতীয় আকাশের দিগন্তে। সাধারণত নভেম্বরের প্রথম সপ্তাহে দেখা মেলে সাইবেরিয়ার পরিযায়ী পাখিদের। কিন্তু এ বার এক সপ্তাহ আগেই হাজির তারা। পরিবেশবিদেরা মনে করছেন, সম্ভবত লকডাউনের সময়ে পরিবেশ দূষণ কম হওয়ায় দূষণহীন প্রকৃতির লোভে আগেই হাজির পাখির দল।

এ বিষয়ে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক রঞ্জনকুমার গুপ্ত পরিবেশের স্বচ্ছতাকেই তুলে ধরছেন। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে তিনি জানান, 'ওরা নভেম্বরের প্রথম সপ্তাহে আসে। কিন্তু এ বার এক সপ্তাহ আগেই চলে এসেছে। লকডাউনের সময়ে যান চলাচল বন্ধ থাকায় দূষণের মাত্রা কমাটাই সম্ভবত এর কারণ।' 

আরেক অধ্যাপকের মতে, সাইবেরিয়ার পাখিদের এই সময়ের আগে চলে আসাটা ভাল লক্ষণ। এ থেকে বোঝা যাচ্ছে, অতিমারী ওদের পরিযায়ী স্বভাবে কোনও প্রভাব ফেলেনি।

পৃথিবীর প্রায় ১৯ শতাংশ প্রজাতির পাখিই পরিযায়ী শ্রেণির। মূলত খাদ্যের সহজলভ্যতা ও বংশবৃদ্ধির লক্ষ্যেই দীর্ঘ দীর্ঘ পথ পাড়ি দেয় তারা। বছরের এই সময়ে প্রতি বারই বহু বিদেশি পর্যটক আসেন বারণসীতে। গঙ্গার ঘাটে বসে পাখিদের দেখতে ও তাদের ছবি তুলতেই মূলত আসেন তাঁরা। আবার ওড়িশাতেও পরিযায়ী পাখি দেখতে ভিড় করেন পর্যটকেরা। গ্রাম বাংলার বিভিন্ন চরেও পাখিপ্রেমীদের ভিড় লাগে। এ বছর এই খবরে পরিবেশপ্রেমীরা খুবই আনন্দিত। 

আরও পড়ুন:  লিফটে উঠিনি, সিঁড়ি ভেঙে উঠেছি, কেউ কেউ অতীত ভুলে যায়, ইশারাই কাফি শুভেন্দুর!

.