এখনই সাবধান হোন, করোনা আক্রান্তের সংখ্য়া নিরিখে গত ৩ দিনে আমেরিকাকে টেক্কা দিচ্ছে ভারত

মার্কিন যুক্তরাষ্ট্রের গ্রাফের দিকে লক্ষ্য করলে দেখা যাবে, ৭ মার্চ নাগাদ মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৪৩৫ জন

Updated By: Mar 26, 2020, 08:20 PM IST
এখনই সাবধান হোন, করোনা আক্রান্তের সংখ্য়া নিরিখে গত ৩ দিনে আমেরিকাকে টেক্কা দিচ্ছে ভারত
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ভারতে করোনা আক্রান্তের গ্রাফের বৃদ্ধির হারের এই মুহূর্তে বিশেষ পার্থক্য নেই মার্কিন যুক্তরাষ্ট্রের সমসাময়িক পরিস্থিতিতে বৃদ্ধির হারের। অর্থাত্ ঠিক যে হারে মার্কিন যুক্তরাষ্ট্রে লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পেয়েছে করোনার গ্রাফ, কিছুটা সেরকমই পরিস্থিতিতে দাঁড়িয়ে ভারত। 

সহজ করে বললে, দুটি গ্রাফ পাশাপাশি দেখা যাক। বৃহস্পতিবারের পরিসংখ্যান বলছে, ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা এই মুহূর্তে ৬৫৭ জন। বুধবার এই সংখ্যাটা ছিল ৫৩৬ জন। তার আগের দিন অর্থাত্ মঙ্গলবার মোট করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৪৯৯ জন। এভাবেই গত তিন দিনে এক ধাক্কায় ১২৮ জন নতুন করে Covid-19 পজিটিভ হয়েছেন। 

মার্কিন যুক্তরাষ্ট্রের গ্রাফের দিকে লক্ষ্য করলে দেখা যাবে, ৭ মার্চ নাগাদ মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৪৩৫ জন। ৮ মার্চ সেটি দাঁড়ায় ৫৪১ জনে। তার পরের দিন অর্থাত্ ৯ মার্চ সেই সংখ্যা বেড়ে হয় ৭০৪ জন। এরপর ক্রমাগতই উর্ধ্বমুখী হয়েছে করোনা আক্রান্তর গ্রাফ। পরের মাত্র ২ দিনেই করোনা আক্রান্তের সংখ্যা ১৩০০ পেরিয়ে যায় (১১ তারিখ)। আর বুধবার পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে মোট করোনা আক্রান্ত হওয়ার সংখ্যা ৬৮,২১১ জন। 

আরও পড়ুন- ভিডিয়ো কলে বিয়ে সারলেন সেল্ফ আইসোলেশনে থাকা এই জুটি!

সময় থাকতে সতর্কতা অবলম্বন করেছে কেন্দ্র ও রাজ্য সরকারগুলি। মঙ্গলবার মধ্যরাত থেকে দেশজুড়ে লকডাউন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু, সোশ্যাল মিডিয়ায় অসংখ্য ছবিতে স্থানীয় বাজারঘাটে অস্বাভাবিক ভিড় স্পষ্ট। এখনও সাধারণ মানুষের একাংশের মধ্যে রয়েছে সচেতনতার অভাব। সোশ্যাল ডিস্ট্যান্সিং, অর্থাত্ সামাজিক দূরত্ব বজায় রাখাকেই এই রোগ প্রতিরোধে বৃহত্তম হাতিয়ার বলে মনে করা হচ্ছে। কিন্তু, সেই হাতিয়ারের ব্যবহারে যে এখনও অনেকটাই খামতি রয়েছে, তা বিভিন্ন এলাকার ভিড়ের ছবি থেকেই স্পষ্ট।