Armed Forces: সশস্ত্র বাহিনীর মহিলা সেনাদের জন্য মোদীর উপহার; অফিসারদের মতোই ছুটি পাবেন যোদ্ধারা

প্রতিরক্ষা মন্ত্রক এক বিবৃতিতে বলেছে যে তিনটি বাহিনিতেই যোদ্ধা হিসাবে মহিলাদের অন্তর্ভুক্ত করার বিষয়ে একটি দৃষ্টান্তমূলক পরিবর্তন হয়েছে। মন্ত্রক আরও বলেছে, ‘মহিলা অগ্নিবীরদের নিয়োগের মাধ্যমে, সশস্ত্র বাহিনীকে দেশের স্থল, সমুদ্র এবং আকাশ সীমান্ত রক্ষা করার জন্য নারী সৈনিক, নাবিক এবং বিমান যোদ্ধাদের সাহসিকতা, উৎসর্গ এবং দেশপ্রেমের বিষয়ে উৎসাহিত করা হবে। 

Updated By: Nov 5, 2023, 02:25 PM IST
Armed Forces: সশস্ত্র বাহিনীর মহিলা সেনাদের জন্য মোদীর উপহার; অফিসারদের মতোই ছুটি পাবেন যোদ্ধারা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একটি যুগান্তকারী সিদ্ধান্তে, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ভারতীয় সশস্ত্র বাহিনীতে কর্মরত মহিলা সৈনিক, নাবিক এবং বিমান যোদ্ধাদের সমান মাতৃত্বকালীন ছুটি, শিশু যত্ন এবং শিশু দত্তক নেওয়ার ছুটির একটি অভূতপূর্ব প্রস্তাবে সবুজ সংকেত দিয়েছেন। নতুন নিয়মগুলি সমস্ত পদের মহিলা কর্মীদের মধ্যে সমতা আনবে। পাশাপাশি এই সুবিধাগুলি অফিসার সঙ্গে যোদ্ধাদের সমতা তৈরি করবে। ছুটির নিয়মের সম্প্রসারণ সামরিক বাহিনীতে কর্মরত মহিলাদের জন্য প্রাসঙ্গিক পারিবারিক এবং সামাজিক সমস্যাগুলির সঙ্গে মোকাবেলা করার জন্য সাহায্য করবে এবং তাদের কাজের অবস্থার উন্নতিতে গভীর প্রভাব ফেলবে। এর সাহায্যে তাঁরা তাদের পেশাদার এবং পারিবারিক জীবনের মধ্যে আরও কার্যকরভাবে ভারসাম্য বজায় রাখার সুযোগ দেবে।

ট্যুইটারে প্রতিরক্ষা মন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে যে, ‘রক্ষামন্ত্রী শ্রী @rajnathsingh সশস্ত্র বাহিনীতে মহিলা সৈনিক, নাবিক এবং বিমান যোদ্ধাদের জন্য মাতৃত্ব, শিশু যত্ন এবং শিশু দত্তক নেওয়ার জন্য নিয়মগুলিকে তাদের অফিসারদের সমতুল্যভাবে বাড়ানোর একটি প্রস্তাব অনুমোদন করেছেন। নিয়ম জারি করার সঙ্গে সঙ্গে, সামরিক বাহিনীতে সমস্ত মহিলাদের জন্য এই ধরনের ছুটি মঞ্জুরি, তা একজন অফিসার বা অন্য যেকোনও পদের হোক না কেন, সমানভাবে প্রযোজ্য হবে’।

 

আরও পড়ুন: UP Shocker: ধর্ষণের শিকার নাবালিকা, গায়ে আগুন দিয়ে আত্মহত্যার চেষ্টা পরিবারের

প্রতিরক্ষামন্ত্রীর কার্যালয় আরও বলেছে, ‘এই সিদ্ধান্তটি সশস্ত্র বাহিনীতে তাদের পদ নির্বিশেষে সমস্ত মহিলাদের অন্তর্ভুক্তিমূলক অংশগ্রহণের বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রীর দৃষ্টিভঙ্গির সঙ্গে সঙ্গতিপূর্ণ। ছুটির নিয়মের সম্প্রসারণ নারিকেন্দ্রিক পারিবারিক এবং সামাজিক সমস্যা মকাবিলায় বাহিনীকে অনেকটা দূর এগিয়ে দেবে। এটি সামরিক বাহিনীতে মহিলাদের কাজের অবস্থার উন্নতি ঘটাবে এবং তাদের পেশাদার ও পারিবারিক জীবনের ক্ষেত্রে আরও ভালভাবে ভারসাম্য বজায় রাখতে সাহায্য করবে’।

আরও পড়ুন: Chhattisgarh BJP leader Killed: ভোটের ৩ দিন বাকী, মাওবাদীদের হাতে নৃশংসভাবে খুন বিজেপি নেতা

প্রতিরক্ষা মন্ত্রক এক বিবৃতিতে বলেছে যে তিনটি বাহিনিতেই যোদ্ধা হিসাবে মহিলাদের অন্তর্ভুক্ত করার বিষয়ে একটি দৃষ্টান্তমূলক পরিবর্তন হয়েছে। মন্ত্রক আরও বলেছে, ‘মহিলা অগ্নিবীরদের নিয়োগের মাধ্যমে, সশস্ত্র বাহিনীকে দেশের স্থল, সমুদ্র এবং আকাশ সীমান্ত রক্ষা করার জন্য নারী সৈনিক, নাবিক এবং বিমান যোদ্ধাদের সাহসিকতা, উৎসর্গ এবং দেশপ্রেমের বিষয়ে উৎসাহিত করা হবে। সিয়াচেন, বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্রে, সক্রিয়ভাবে মোতায়েন হওয়া থেকে শুরু করে যুদ্ধজাহাজ এবং আকাশে আধিপত্য বিস্তারের জন্য পোস্টিং, ভারতীয় মহিলারা এখন সশস্ত্র বাহিনীতে প্রায় প্রতিটি ক্ষেত্রে সব বাধা ভেঙে দিচ্ছে’।

এটি যোগ করেছে যে ২০১৯ সালে, সামরিক পুলিস কর্পসে সৈনিক হিসাবে ভারতীয় সেনাবাহিনীতে মহিলাদের নিয়োগের মাধ্যমে একটি উল্লেখযোগ্য মাইলফলকও অর্জন করা হয়েছিল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.