প্রথম দিনেই দেশের কৃষকদের ৩টি বাম্পার উপহার মোদী সরকারের

প্রধানমন্ত্রী কৃষক নিধি যোজনার সুবিধা পাবেন দেশের সমস্ত কৃষক। 

Updated By: May 31, 2019, 09:57 PM IST
প্রথম দিনেই দেশের কৃষকদের ৩টি বাম্পার উপহার মোদী সরকারের

নিজস্ব প্রতিবেদন: ক্ষমতায় ফিরেই দেশের কৃষকদের জন্য হাত উপুড় করল মোদী সরকার। প্রথম দিনেই কৃষকদের জন্য উপহার ঘোষণা করলেন কৃষি ও কৃষককল্যাণ মন্ত্রী নরেন্দ্র সিং তোমর। এবার থেকে প্রধানমন্ত্রী কিষান যোজনার সুবিধা পাবেন দেশের সমস্ত কৃষক। এর ফলে লাভবান হবেন প্রায় ১৪.৫ কোটি কৃষক । একইসঙ্গে পাঁচ কোটি কৃষকের জন্য ১০,০০০ কোটি টাকার পেনশেন প্রকল্পের অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।  

আর্থিক সাহায্য

লোকসভা ভোটের আগে অন্তর্বর্তী বাজেটে ছোট কৃষকদের বছরে ৬,০০০ টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেওয়ার ঘোষণা করেন তত্কালীন দায়িত্বপ্রাপ্ত অর্থমন্ত্রী পীযূষ গোয়েল। প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি যোজনায় ২ হেক্টরের কম জমি রয়েছে এমন কৃষকরাই পেয়েছেন আর্থিক সহযোগিতা। ওই প্রকল্পে ৫ কোটি ছোট ও প্রান্তিক কৃষক লাভবান হয়েছেন। এবার দেশের সমস্ত কৃষক অর্থাত্ ১৪.৫ কোটি কৃষককে প্রকল্পে সামিল করল মোদী সরকার। প্রকল্প চালাতে রাজকোষে প্রতিবছর খরচ হবে ৮৭,০০০ কোটি। কৃষিমন্ত্রীর কথায়,'দেশের কৃষকদের নিয়ে চিন্তিত প্রধানমন্ত্রী। এটা ওনারই সিদ্ধান্ত। কৃষকদের আয় দ্বিগুণ করার লক্ষ্য নিয়েছে সরকার'।        
  

পেনশন    

 

কৃষকদের পেনশন দেওয়ার ঘোষণাও করল মোদী সরকার। ৫ কোটি ছোট কৃষকদের পেনশন প্রকল্পের আওতায় আনা হবে। ১৮ থেকে ৪০ বছর বয়সের কৃষকরা পাবেন এই সুবিধা। ৬০ বছর বয়সের পর মাসে ৩,০০০ টাকা পেনশন পাবেন কৃষকরা। প্রতি মাসে ১০০ টাকা কৃষক দিলে সমপরিমাণ অর্থ দেবে সরকার। এই প্রকল্পে ব্যয় ধরা হয়েছে বছরে ১০ হাজার কোটি টাকা। 

পশুদের টিকা

পশুদের অসুখ থেকে বাঁচাতে টিকাপ্রকল্প চালু করছে সরকার। গরু, বলদ, মহিষা, ভেড়া, ছাগল ও শুয়োরদের পা ও মুখের অসুখ থেকে দূরে রাখতে টিকা দেওয়া হবে। এজন্য ১৩,৩৪৩ কোটি টাকা বরাদ্দ অনুমোদন করেছেন কেন্দ্রীয় মন্ত্রিসভা।

লোকসভা ভোটের প্রচারে কৃষকদের দুরবস্থা নিয়ে সরব হয়েছিল বিরোধীরা। ক্ষমতায় ফিরেই দেশের কৃষিজীবীদের দিকে নজর দিল মোদী সরকার।

আরও পড়ুন- শুরু হচ্ছে সংসদের অধিবেশন, ৫ জুলাই পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন সীতারমন

.