NSG ইস্যুতে সুইস সমর্থন নিয়ে এবার মার্কিন মুলুকে মোদী

NSG ইস্যুতে সুইস সমর্থন নিয়ে এবার মার্কিন মুলুকে মোদী। আজ ওবামার সঙ্গে বৈঠক করবেন ভারতের প্রধানমন্ত্রী। বৈঠকে প্রতিরক্ষা থেকে বাণিজ্য সমস্ত বিষয়ই গুরুত্ব পাবে।  NSGর  সদস্যপদ পেতে বেজিং হার্ডেল টপকাতেই আমেরিকায় নমো। প্রধানমন্ত্রী মোদী এবারের সফরে কয়েকটি জিনিস আদায় করে নিতে চান।

Updated By: Jun 7, 2016, 11:15 AM IST
NSG ইস্যুতে সুইস সমর্থন নিয়ে এবার মার্কিন মুলুকে মোদী

ওয়েব ডেস্ক: NSG ইস্যুতে সুইস সমর্থন নিয়ে এবার মার্কিন মুলুকে মোদী। আজ ওবামার সঙ্গে বৈঠক করবেন ভারতের প্রধানমন্ত্রী। বৈঠকে প্রতিরক্ষা থেকে বাণিজ্য সমস্ত বিষয়ই গুরুত্ব পাবে।  NSGর  সদস্যপদ পেতে বেজিং হার্ডেল টপকাতেই আমেরিকায় নমো। প্রধানমন্ত্রী মোদী এবারের সফরে কয়েকটি জিনিস আদায় করে নিতে চান। তারমধ্যে রয়েছে, মার্কিন সহায়তায় মিসাইল কন্ট্রোল রেজিমের সদস্য পদ পাওয়া। এই সদস্যপদ পেলেই বন্ধুদেশগুলির কাছে ক্ষেপনাস্ত্র সরবরাহ করতে পারবে ভারত। এরফলে আটচল্লিশটি দেশের নিউক্লিয়ার সাপ্লাই গ্রুপ,এনএসজির সদস্য হতে সুবিধা হবে ভারতের।

এনএসজির সদস্যপদ লাভে প্রাচীর তুলেছে বেজিং। ভারত যেহেতু পরমাণু অস্ত্রপ্রসার রোধচুক্তিতে সই করেনি তাই ভারতকে এনএসজিতে নেওয়ায় আপত্তি তুলেছে চিন। প্রেসিডেন্ট নির্বাচনের দোরগড়ায় আমেরিকা। কূটনৈতিক মহলের ধারনা, আমেরিকাও এই সময় চাইবে ভারতের সঙ্গে বন্ধুত্বের ভিতকে আরও সুদৃঢ় করতে। প্রাক ভোটের এই আবহকে এখন মোদী কতটা কাজে লাগাতে পারে এখন সেটাই দেখার।