close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

দেশের মানুষ ভগবান! নির্বাচিত জনপ্রতিনিধিদের 'রং' না দেখে কাজ করার ডাক মোদীর

"একজন ভোটার কখনও ক্ষমতার দম্ভ গ্রহণ করে না। তাঁর অসহায়তার জন্য সহ্য করে নিতে পারে, কিন্তু গ্রহণ করতে পারে না।"

Updated: May 25, 2019, 08:14 PM IST
দেশের মানুষ ভগবান! নির্বাচিত জনপ্রতিনিধিদের 'রং' না দেখে কাজ করার ডাক মোদীর

নিজস্ব প্রতিবেদন : ঐকমত্যের ভিত্তিতে দ্বিতীয়বারের জন্য বিজেপি ও এনডিএ-এর সংসদীয় নেতা নির্বাচিত হয়েছেন নরেন্দ্র মোদী। এনডিএ নেতা নির্বাচিত হয়েই 'রং' না দেখে সর্বসাধারণের জন্য সবাইকে কাজ করার ডাক দেন মোদী। তিনি বলেন, "ভোট কে দিয়েছে সেটা বড় কথা নয়। যিনি জন প্রতিনিধি হয়েছেন, তাঁর কাছে সবাই সমান। কোনও ভেদাভেদ করা যাবে না। যাঁরা আমাদের ভোট দিয়েছেন, তাঁরাও দেশবাসী। যাঁরা আমাদের ভোট দেননি, তাঁরাও দেশবাসী।"

পাশাপাশি, এদিন নির্বাচিত জনপ্রতিনিধিদের উদ্দেশে আরও একটি পরামর্শ দেন নরেন্দ্র মোদী। বিজয়ী জনপ্রতিনিধিদের উদ্দেশে তাঁর সতর্কবার্তা, "আজকের দিনে কোনও কিছই অফ দ্যা রেকর্ড নয়।" তাই যে কোনও পরিস্থিতিতে সচেতনভাবে বিতর্কিতমূলক মন্তব্য করা থেকে বিরত থাকতে পরামর্শ দেন মোদী। প্রত্যেক নির্বাচিত জন প্রতিনিধিকে সবসময় মানুষকে সাহায্যের জন্য প্রস্তুত থাকতে বলেন তিনি। ক্ষমতা ও রাজনীতির অলিন্দে হাঁটতে হাঁটতে কেউ যেন সেবা ধর্ম থেকে বিচ্যুত না হয়ে যায়, সতর্ক করেন নেতা মোদী। জোর দেন "সেবা ভব" মন্ত্রে।  

৫৪২টি আসনের মধ্যে ৩০৩টি আসন পেয়ে একক সংখ্যাগরিষ্ঠ দল হয়েছে বিজেপি। এনডিএ-কে ধরলে মোট প্রাপ্ত আসন ৩৪৯। এই বিশাল জয়ের প্রধান কাণ্ডারি হিসেবে মোদীকে শুভেচ্ছা জানিয়েছেন আডবাণী থেকে যোশী প্রত্যেকে। কিন্তু তিনি নিজেকে নেতা বলতে নারাজ। মোদী কথায়, "তোমরা আমাকে তোমাদের নেতা নির্বাচন করেছ। কিন্তু আমি তোমাদেরই একজন। সবাই সমান।" বিজয়ী সাংসদদেরও তিনি সর্বদা বিনয়ী থাকার পরামর্শ দেন। বলেন, "একজন ভোটার কখনও ক্ষমতার দম্ভ গ্রহণ করে না। তাঁর অসহায়তার জন্য সহ্য করে নিতে পারে, কিন্তু গ্রহণ করতে পারে না।"

ছবিতে দেখুন, এনডিএ নেতা নির্বাচিত হয়ে মার্গদর্শক আডবাণীকে পা ছুঁয়ে প্রণাম শিষ্য নমোর  

মোদী বলেন, এর আগে নির্বাচন অনেক 'তু তু ম্যায় ম্যায়' দেখেছেন তিনি। কিন্তু ২০১৯-এর নির্বাচন তাঁর কাছে ছিল পবিত্র 'তীর্থ যাত্রা'র মতো। বলেন, দেশের সমস্ত মানুষ তাঁর কাছে 'ভগবানের' মতো। নির্বাচনে এনডিএ-র সাফল্যের পিছনে একমাত্র মন্ত্র 'এনার্জি ও সিনার্জি' বলে উল্লেখ করেন মোদী। এই নতুন এনার্জি নিয়েই নতুন ভারত গড়ার লক্ষ্যে ঝাঁপিয়ে পড়ার ডাক দেন এনডিএ-এর সংসদীয় নেতা। বলেন, "স্লোগান NARA (ন্যাশনাল অ্যাম্বিশন অ্যান্ড রিজিওনাল অ্যাসপিরেশন)-কে এগিয়ে নিয়ে যেতে হবে।"