বন্যা ও খরা ঠেকাতে নিজের উদ্যোগে মেগা প্রকল্পে অনুমোদন দিলেন মোদী

Updated By: Sep 1, 2017, 02:39 PM IST
বন্যা ও খরা ঠেকাতে নিজের উদ্যোগে মেগা প্রকল্পে অনুমোদন দিলেন মোদী

ওয়েব ডেস্ক: দেশজুড়ে খরা ও বন্যা মোকাবিলায় গুরুত্বপূর্ণ পদক্ষেপ করতে চলেছে মোদী সরকার। সরকারি সূত্রের খবর, বন্যা ও খরা ঠেকাতে দেশের নদীগুলিকে ‌যুক্ত করা হবে এই প্রকল্পে। খরচ হবে ৫.৫ লক্ষ কোটি টাকা। আগামী মাসের মধ্যেই শুরু হবে কাজ।  

দেশের অন্তত ৬০টি নদীকে ‌যুক্ত করা হবে। এর মধ্যে গঙ্গাও রয়েছে। কেন্দ্রের আশা, প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশের কৃষকদের আর বর্ষার উপরে নির্ভরশীল হতে হবে না। পাশাপাশি ফি বছর বন্যাও ঠেকানো ‌যাবে। গত দুবছর ভারী বৃষ্টির জেরে ভারতের একাংশে ব্যাপক ক্ষতি হয়েছে। পরিবেশবিদ, ব্যাঘ্রপ্রেমী ও একটি রাজ পরিবার মেগা প্রকল্পের বিরোধিতা করেছে। তবে বিরোধিতা উড়িয়ে দিয়েছেন নরেন্দ্র মোদী। তিনি নিজের উদ্যোগে অনুমোদন দিয়েছেন। প্রথম ধাপে খরচ হবে ৫.৫ লক্ষ কোটি টাকা। 

প্রকল্পের আওতায় উত্তর-মধ্য ভারতে কর্ণাবতী নদীর উপরে বাঁধ নির্মাণ করা হবে। কর্ণাবতীর সঙ্গে ‌যুক্ত করা হবে বেটবা নদীকে। দুটি নদীই বিজেপি শাসিত মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশের উপর দিয়ে বয়ে গিয়েছে। প্রধানমন্ত্রী মনে করছেন, গোটা দেশজুড়ে এভাবেই নদীগুলিকে ‌যুক্ত করা সম্ভব। মহানদী, গোদাবরী ও গঙ্গার জলধারাকে এই পদ্ধতিতে নিয়ন্ত্রণ করা সম্ভব বলে মনে করছে সরকার। তৈরি করা হবে নদীবাঁধ। ছোট ছোট নদীগুলিকে এই তিন নদীর সঙ্গে ‌যুক্ত করলে বন্যা পরিস্থিতি তৈরি হবে না বলে মত কেন্দ্রের।

আরও পড়ুন, P ও N ফরমূলায় মন্ত্রিসভায় রদবদল করছেন করছেন নরেন্দ্র মোদী 

.