জুকারবার্গকে পাশে পেতেই মা-কে হারিয়ে আবার মুকেশ অম্বানি এশিয়ার ধনীতম ব্যক্তি

ফেসবুকের বিনিয়োগের পর এক ধাক্কায় অম্বানির মোট অস্থাবর সম্পত্তির পরিমাণ বেড়ে যায় ৪.৭ বিলিয়ন মার্কিন ডলার (৩৫ হাজার কোটি টাকা)।

Updated By: Apr 23, 2020, 02:51 PM IST
জুকারবার্গকে পাশে পেতেই মা-কে হারিয়ে আবার মুকেশ অম্বানি এশিয়ার ধনীতম ব্যক্তি

নিজস্ব প্রতিবেদন : রিলায়্যান্স জিও-তে ফেসবুকের বিশাল বিনিয়োগ। আর তার পরেই আবারও এশিয়ার ধনীতম ব্যক্তির মুকুট মুকেশ অম্বানির মাথায়। আলিবাবা ডট কমের প্রতিষ্ঠাতা জ্যাক মা-কে টেক্কা দিয়ে আবারও প্রথম স্থানে মুকেশ অম্বানি। 

বুধবার ফেসবুকের বিনিয়োগের পর এক ধাক্কায় অম্বানির মোট অস্থাবর সম্পত্তির পরিমাণ বেড়ে যায় ৪.৭ বিলিয়ন মার্কিন ডলার (৩৫ হাজার কোটি টাকা)। । মুকেশ অম্বানির মোট সম্পত্তির পরিমাণ দাঁড়ায় ৩ লক্ষ ৭২ হাজার ৪০০ কোটি টাকা। প্রায় ১০ শতাংশ বৃদ্ধি পায় রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের মূল্য। ফলে এক ধাক্কায় জ্যাক মা-এর থেকে ৩.২ বিলিয়ন মার্কিন ডলার এগিয়ে যান মুকেশ অম্বানি। 

গত ২০১৪ সালে হোয়াটস্যাপ কেনার পর থেকে এটাই ফেসবুকের বৃহত্তম বিনিয়োগ। প্রায় ৪৩ হাজার কোটি টাকার এই বিনিয়োগের মাধ্যমেই আবার নিজের হারানো মুকুট ফিরে পেলেন মুকেশ অম্বানি। কিন্তু কেন কয়েক সপ্তাহ আগেই সেই শিরোপা হারিয়েছিলেন অম্বানি?
করোনাভাইরাসের লকডাউনের বাজারে ২০২০-র শুরু থেকে রিলায়্যান্সের শেয়ার বাজারে অবস্থান ক্রমশই নিম্নমুখী হয়েছে। প্রায় ১৪ বিলিয়ন মার্কিন ডলার দর কমে যায় রিল্যায়েন্স ইন্ডাস্ট্রিজ-এর মোট শেয়ার দরের। বিশ্বের বৃহত্তম তৈল শোধনাগারের মালিক পিছিয়ে পড়েন চিনের বৃহত্তম অনলাইন শপিং ওয়েবসাইটের মালিক আলিবাবা-র মালিক জ্যাক মা-র থেকে। তবে, করোনাভাইরাস পরিস্থিতির প্রভাবে গত মঙ্গলবার প্রায় ১ বিলিয়ন মার্কিন ডলার পতনের সম্মুখীন হয় জ্যাক মা-এর সংস্থার শেয়ার। আর তারপরেই বুধবারের মাস্টারস্ট্রোকে এক ধাক্কায় আবার প্রথম স্থানে অম্বানি। 

আরও পড়ুন: সরকারি কর্মীদের ৩ মাসের ডিএ স্থগিত করার সিদ্ধান্ত কেন্দ্রের