রাজীব চক্রবর্তী: সরকারি চাকরি যারা করেন, তাঁরা যাতে আরএসএস করতে না পারেন, সেই কারণে প্রায় ৫৮ বছর আগে একটি নির্দেশ লাগু করা হয়েছিল। অবশেষে সেই নির্দেশিকা তুলে নিল নরেন্দ্র মোদী সরকার। ১৯৬৬ সালের ৩০ নভেম্বর কেন্দ্রীয় সরকারি কর্মীরা যাতে আরএসএস-এর সঙ্গে যুক্ত হতে না পারে, তার নির্দেশ দেওয়া হয়েছিল। এরপর ইন্দিরা গান্ধীর সরকারও এই নিয়ে নির্দেশ দিয়েছিল। এমনকি সেই সময় আরএসএস-এর সঙ্গে মিটিং করা ও এমন মিটিংয়ে অংশ নেওয়ার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। জনতা সরকারের আমলে এই নিষিদ্ধকরণ সাময়িকভাবে তোলা হয়েছিল। ফের ১৯৮০ সালে কেন্দ্রীয় সরকার এই নির্দেশ পুনরায় লাগু করেছিল। এবার সেই নির্দেশিকা প্রত্যাহার করে নিল কেন্দ্রীয় সরকার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এখন ৫৮ বছর আগে কেন্দ্রীয় সরকার সরকারি কর্মীদের জন্য জারি করা নির্দেশিকা প্রত্যাহার প্রসঙ্গে সরব হয়েছেন কংগ্রেস নেতা পবন খেরা। কংগ্রেস নেতা জয়রাম রমেশও সোশ্যাল মিডিয়ায় কটাক্ষ করেছেন। ৪ জুন ভোটের ফল প্রকাশের পর নন- বায়োলজিক্যাল প্রধানমন্ত্রীর সঙ্গে আরএসএস-এর সম্পর্ক তিক্ত হয়েছে। সেই কারণেই ৯ জুলাই সরকারি কর্মচারীদের আরএসএস-র কর্মসূচিতে যোগ দেওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সরিয়ে নেওয়া হয়েছে। জয়রাম লিখেছেন, ১৯৪৮ সালে মহাত্মা গান্ধীকে হত্যা করার পর সরদার বল্লভভাই প্যাটেল আরএসএস-এর কর্মসূচিতে সরকারি কর্মীদের যোগদানের উপর নিষেধাজ্ঞা জারি করেছিলেন। সদ্ব্যবহার বজায় রাখার আশ্বাস দেওয়ায় সেই প্রতিবন্ধকতা তুলে নেওয়া হয়েছিল।


পরবর্তীতে ১৯৬৬ সালে সরকারি কর্মচারীদের আরএসএস-এর কর্মসূচিতে যোগদানের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল তৎকালীন কেন্দ্রীয় সরকার। যার যুক্তি ছিল। এখন সরকার সেই প্রতিবন্ধকতা তুলে নিল। এবার হয়তো সরকারি কর্মচারীরা হাফ প্যান্ট পরে দফতরে আসতে পারবেন।


আরও পড়ুন, Working Hours: দিনে ১৪ ঘণ্টা করে কাজ, সরকারের কাছে জমা পড়ল প্রস্তাব! ফুঁসছে কর্মীরা...



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)