আমার আত্মজীবনীর সমালোচকরা নেহাতই তুচ্ছ: নটবর সিং

তাঁর আত্মজীবনী নিয়ে যাঁরা সমালোচনা করছেন তাঁরা নিছকই তুচ্ছ মানুষ। এমনটাই বললেন প্রাক্তন বিদেশমন্ত্রী নটবর সিং। এখানেই শেষ নয়। তাঁর সমালোচনা করায় মনমোহন সিংয়েরও কড়া নিন্দা করেছেন নটবর সিং।

Updated By: Aug 8, 2014, 10:49 AM IST
আমার আত্মজীবনীর সমালোচকরা নেহাতই তুচ্ছ: নটবর সিং

নতুন দিল্লি: তাঁর আত্মজীবনী নিয়ে যাঁরা সমালোচনা করছেন তাঁরা নিছকই তুচ্ছ মানুষ। এমনটাই বললেন প্রাক্তন বিদেশমন্ত্রী নটবর সিং। এখানেই শেষ নয়। তাঁর সমালোচনা করায় মনমোহন সিংয়েরও কড়া নিন্দা করেছেন নটবর সিং।

ইন্দিরা গান্ধী আর রাজীব গান্ধীর মৃত্যু কি সন্ত্রস্ত করে দিয়েছিল সোনিয়া গান্ধীকে? সেই কারণেই কি নিজেকে প্রধানমন্ত্রীর গদি থেকে দূরে রেখেছিলেন কংগ্রেস সভানেত্রী? প্রাক্তন বিদেশমন্ত্রী নটবর সিংয়ের আত্মজীবনী থেকে উঁকি মারতে শুরু করেছিল এমনই কিছু প্রশ্ন। অসন্তুষ্ট সোনিয়াও পাল্টা বিবৃতি দিয়ে বলেন, প্রকৃত তথ্য তুলে ধরতে কলম ধরবেন তিনি নিজেই।

দলের প্রথমসারির নেতাদেরও সমালোচনার মুখে পড়েন নটবর সিং। কিন্তু, অবস্থানে তিনি যে অনড় সেটা ভালোভাবেই বুঝিয়ে দিয়েছেন অশীতিপর এই কংগ্রেস নেতা।

বৃহস্পতিবার আত্মজীবনীর আনুষ্ঠানিক প্রকাশ ছিল। আর সেখানেই কংগ্রেসে আমূল পরিবর্তনের পক্ষে সওয়াল করেন নটবর সিং। জরুরি অবস্থা থেকে ফিরে আসার পরও একশো আসন পেয়েছিল ইন্দিরা গান্ধীর নেতৃত্বাধীন কংগ্রেস। সেখানে সোনিয়া গান্ধীর নেতৃত্বে গত লোকসভা ভোটে মাত্র চুয়াল্লিশটি আসন পায় দল। এই পরিস্থিতিতে কংগ্রেসকে আরও মজবুত করতে হবে বলে মন্তব্য করেছেন নটবর সিং।

 

.