লোকসভা নির্বাচনে কংগ্রেসের হাত ধরতে নারাজ অখিলেশ

জোটের চেষ্টা করার অর্থ সময় নষ্ট করা। 'বন্ধু' অখিলেশের এই মন্তব্য রাহুল গান্ধীর জন্য অস্বস্তিকর বলে মনে করছেন অনেকেই

Updated By: Jan 10, 2018, 02:58 PM IST
লোকসভা নির্বাচনে কংগ্রেসের হাত ধরতে নারাজ অখিলেশ

ওয়েব ডেস্ক: উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোট করে গো হারান হেরেছে সমাজবাদী পার্টি। ২০১৯ এর লোকসভা নির্বাচনে আর কংগ্রেসের সঙ্গে যেতে রাজি নয় সপা। এমনই ইঙ্গিত দিলেন অখিলেশ যাদব।
সপা প্রধানের দাবি, ‘২০১৯ সালের নির্বাচনে জোটের জন্য কথাবার্তা শুরুর অর্থ সময় নষ্ট করা। সংগঠনকে শক্তিশালী করাই এখন আমাদের প্রথম কাজ। জোটের ব্যাপারে কোনও কিছু ভাবছি না।’
গত বিধানসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোট করে ডুবেছে সপা। গড় দখল করে নিয়েছে বিজেপি। কংগ্রেসের সঙ্গে জোট করা নিয়েই মুলায়ম সিংয়ের সঙ্গে অখিলেশের বিবাদ। সেই জোটে যে অখিলেশ আর নেই তারই একটা ইঙ্গিত দিয়ে রাখলেন তিনি। 'বন্ধু' অখিলেশের এই ঘোষণা রাহুল গান্ধীর জন্য অস্বস্তিকর বলে মনে করছেন অনেকেই। কারণ সপা-র হাত ধরা ছাড়া উত্তর প্রদেশের কংগ্রেসের পক্ষে কল্কে পাওয়া বেশ শক্ত। তাছাড়া সবে দলের শীর্ষপদে বসার পর অখিলেশের এই সিদ্ধান্ত রাহুলের নেতৃত্বে অনাস্থা বলেও মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।
গুজরাট নির্বাচনে বিজেপিকে জোর লড়াই দেওয়ার পর দলে রাহুল গান্ধীর গ্রহণযোগ্যতা খনিকটা বাড়ছিল। ২০১৯ এর নির্বাচনে সপা জোট করতে রাজি না হলে ফের একবার জোর ধাক্কা খেতে চেলেছে কংগ্রেস।
আরও পড়ুন-এয়ার ইন্ডিয়ায় ৪৯ শতাংশ পর্যন্ত বিদেশি বিনিয়োগের ছাড়পত্র দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা
প্রসঙ্গত, পশ্চিমবঙ্গে সিপিএমের সঙ্গে অলিখিত জোট বেঁধে গত বিধানসভা নির্বাচনে তৃণমূলের সঙ্গে লড়াই করেছিল কংগ্রেস। কিন্তু এখন সিপিএম আর সেই রাস্তায় নেই। দলেই এনিয়ে তুমুল বিবাদ। এক সময়ের ঘোর বিরোধী কংগ্রেসের সঙ্গে জোট মেনে নিয়ে পারেননি বহু সিপিএম সমর্থক। প্রায় একই পরিস্থিতি উত্তরপ্রদেশেও। কংগ্রেসের সঙ্গে যেতে রাজি নয় সমাজবাদী পার্টিও।