নেতাজির জন্মদিন এবার 'পরাক্রম দিবস', ভালো হতো এটি 'দেশপ্রেম দিবস' হিসেবে পালন করলে: চন্দ্র বসু

২৩ জানুয়ারি ভিক্টোরিয়া মেমোরিয়াল ও ন্যাশনাল লাইব্রেরিতে পরাক্রম দিবস-এর অনুষ্ঠানে থাকবেন  প্রধানমন্ত্রী মোদী

Updated By: Jan 19, 2021, 04:26 PM IST
নেতাজির জন্মদিন এবার 'পরাক্রম দিবস', ভালো হতো এটি 'দেশপ্রেম দিবস' হিসেবে পালন করলে: চন্দ্র বসু

নিজস্ব প্রতিবেদন: নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মদিনটিকে 'পরাক্রম দিবস' হিসেবে পালন করার কথা ঘোষণা করল কেন্দ্র। মঙ্গলবার এনিয়ে একটি নির্দেশিকা জারি করে কেন্দ্র। পাশাপাশি এনিয়ে ঘোষণাও করে দিলেন কেন্দ্রীয় সংস্কৃতি দফতরের মন্ত্রী প্রহ্লাদ প্যাটেল।

আরও পড়ুন-Suvendu-র সভার আগেই উত্তপ্ত খেজুরি, জখম বহু বিজেপি কর্মী

নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনটি কেন জাতীয় ছুটি হিসেবে ঘোষণা করা হবে না তা নিয়ে বারবারই সরব হয়েছেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। এনিয়ে তিনি চিঠিও দিয়েছেন প্রধানমন্ত্রীকে।

কেন্দ্রের ওই ঘোষণা নিয়ে মন্তব্য করেছেন নেতাজির প্রপৌত্র চন্দ্র বসু। সংবাদমাধ্যমে তিনি বলেন, কেন্দ্রের ওই ঘোষণাকে স্বাগত তবে নেতাজির জন্মদিনটি বর্তমানে 'দেশপ্রেম দিবস' হিসেবে পালন করা হয়ে থাকে। ভালো হতো যদি সরকার দিনটি দেশপ্রেম দিবস হিসেবেই ঘোষণা করতো। তবে কেন্দ্রের ওই ঘোষণায় আমরা খুশি।

বাংলায় নির্বাচনের আবহে দিনটি পালন করা হচ্ছে। কিন্তু নেতাজির জন্মদিন পালনের ক্ষেত্রে কোনও রাজনীতি নয়। আমরা প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে বাংলার মুখ্যমন্ত্রীকেও আমন্ত্রণ জানিয়েছি। আশাকরি তিনি উপস্থিত থাকবেন।

আরও পড়ুন-সায়নী ঘোষকে ধমক দিচ্ছে BJP, মুখে লিউকোপ্লাস্ট লাগিয়ে দেব : Mamata Banerjee

আগামী ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিন পালন নিয়ে একটি কমিটি গঠন করেছে কেন্দ্র। সেই কমিটিতে রয়েছেন মমতাও। ২৩ জানুয়ারি ভিক্টোরিয়া মেমোরিয়াল ও ন্যাশনাল লাইব্রেরিতে পরাক্রম দিবস-এর অনুষ্ঠানে থাকবেন  প্রধানমন্ত্রী মোদী। ওই দিন বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছেন কেন্দ্রের একাধিক মন্ত্রক। ক্রীড়া মন্ত্রকের তরফে আয়োজন করা হয়েছে ম্যারাথন, ফুটবল ম্যাচ। এছাড়াও রেল, পর্যটন, প্রতিরক্ষা মন্ত্রক একাধিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

.