বন্দে ভারত নিয়ে বড় খবর, বাড়তে চলেছে যাত্রীসুবিধা

এই ট্রেনগুলিতে ওয়াই-ফাই সুবিধা সহ শুধুমাত্র স্লিপার ক্লাস কোচ থাকবে। প্রতিটি কোচে এলইডি স্ক্রিন থাকবে যা যাত্রীদের তথ্য এবং ইনফোটেনমেন্ট প্রদান করবে। সরকারী তথ্য অনুসারে, মোট টেন্ডারের খরচ প্রায় ২৬,০০০ কোটি টাকা। শুধু তাই নয়, এই প্রকল্পটি মাত্র ৩০ মাসের মধ্যে শেষ করতে হবে বলেও জানানো হচ্ছে।

Updated By: Dec 1, 2022, 06:24 PM IST
বন্দে ভারত নিয়ে বড় খবর, বাড়তে চলেছে যাত্রীসুবিধা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি ভারতীয় হাই-স্পিড ট্রেন ইকোসিস্টেমের শীর্ষস্থান দখল করে রয়েছে। বর্তমানে বন্দে ভারত ট্রেন সারা দেশে চারটি রুটে চলাচল করছে। আগামী দিনে এই ট্রেনের পরিধি বাড়ানোর পরিকল্পনা নিয়ে কাজ চলছে। কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব সম্প্রতি বলেছিলেন যে সরকার ২০২৫ সালের মধ্যে দেশে ৪৭৫টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু করার পরিকল্পনা করছে। এর পাশাপাশি, রেল মন্ত্রক নতুন প্রজন্মের বন্দে ভারত ট্রেনের জন্য ২০০টি নতুন রেক তৈরির জন্য একটি টেন্ডার জারি করেছে।

সরকারী তথ্য অনুসারে, মোট টেন্ডারের খরচ প্রায় ২৬,০০০ কোটি টাকা। শুধু তাই নয়, এই প্রকল্পটি মাত্র ৩০ মাসের মধ্যে শেষ করতে হবে বলেও জানানো হচ্ছে।

স্লিপার কোচ বানানোর নির্দেশ পাবেন

BHEL, BML, Medha, RVNL এবং Alstom India নামে পাঁচটি বড় কোম্পানি এই প্রকল্পে তাদের আগ্রহ দেখিয়েছে। উল্লেখযোগ্যভাবে, বন্দে ভারত-এর এই ২০০টি রেক শুধুমাত্র স্লিপার ক্লাসের জন্য ডিজাইন করা হবে। এছাড়াও, ট্রেনটি একটি অ্যালুমিনিয়াম বডি দিয়ে তৈরি করা হতে পারে এবং ট্রেনের আগের সংস্করণের তুলনায় দুই থেকে তিন টন হালকা হতে পারে।

আরও পড়ুন: Gujarat Election 2022: ভোট দিলেন গোপাল ইটালিয়া, কী আবেদন করলেন আপ প্রার্থী

বৃদ্ধি পাবে সুবিধা

এই ট্রেনগুলিতে ওয়াই-ফাই সুবিধা সহ শুধুমাত্র স্লিপার ক্লাস কোচ থাকবে। প্রতিটি কোচে এলইডি স্ক্রিন থাকবে যা যাত্রীদের তথ্য এবং ইনফোটেনমেন্ট প্রদান করবে। নতুন ডিজাইন করা বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনগুলিতে একটি ফটো-ক্যাটালিটিক অতিবেগুনী বায়ু পরিশোধন ব্যবস্থা থাকবে, যা বায়ু পরিশোধনের কাজে লাগানো হবে।

আরামদায়ক এবং সুরক্ষিত যাত্রা

এই ট্রেনগুলিতে স্বয়ংক্রিয় ফায়ার সেন্সর, সিসিটিভি ক্যামেরা এবং জিপিএস সিস্টেম থাকবে যাতে ভ্রমণ নিরাপদ এবং আরও আরামদায়ক হয়। উল্লেখযোগ্যভাবে, বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনগুলি বিমানের মতো ভ্রমণের অভিজ্ঞতা দেয়। সমস্ত ট্রেন উন্নত অত্যাধুনিক নিরাপত্তা বৈশিষ্ট্যের মাধ্যমে সজ্জিত। এর মধ্যে রয়েছে দেশীয়ভাবে তৈরি ট্রেন সংঘর্ষ এড়িয়ে চলার সিস্টেম-কবচ। রেলের কর্মকর্তারা বলছেন, এই ট্রেনগুলো দেশের রেল উন্নয়ন প্রকল্পের জন্য একটি গেম চেঞ্জার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.