রাজীব চক্রবর্তী: 'আইনের চোখ' এবার খুলে গেল! আগের মতোই এক হাতে অবশ্য় থাকছে দাঁড়িপাল্লা। তবে অন্য় হাতে তরোয়াল নয়, সংবিধান। দেশের প্রধান বিচারপতি  ডিওয়াই চন্দ্রচূড়ের নতুন ন্যায় মূর্তি বসল সুপ্রিম কোর্টে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন:  Dearness Allowance: সরকারি কর্মীদের জন্য সুখবর, দিপাবলীর আগে ৩ শতাংশ ডিএ ঘোষণা...


পোশাকি নাম, 'লেডি অফ জাস্টিস'। আগের মূর্তি সরিয়ে নতুন মূর্তিটি বসানো হয়েছে সুপ্রিম কোর্টের বিচারপতিদের লাইব্রেরিতে। যে মূর্তি ইতিমধ্যেই জোর চর্চা শুরু হয়ে গিয়েছে। কারণ, আগে যে ন্য়ায়মূর্তি প্রচলিত ছিল, তার চোখে কালো কাপড় বাঁধা থাকত। আইনের চোখে সকলেই সমান, তা বোঝাতেই চোখ ঢাকা থাকত। আর হাতে তরোয়াল ছিল শাস্তির দেওয়ার ক্ষমতা প্রতীক। সেই মূর্তিই বদলে গেল।


কেন? ভারতীয় দণ্ডবিধি বদলে চালু হয়েছে  ন্যায় সংহিতা। ঔপনিবেশিক রীতির গণ্ডি বা ধারণারও এবার সমাপ্তি ঘটাতে চাইছেন দেশের প্রধান বিচারপতি। বার্তা দিতে চাইছেন,  আইনের চোখ বাঁধা নয়। সকলকে সমান চোখে দেখে বিচার করে আদালত। তরোয়ালের বদলে কেন সংবিধান?এ ক্ষেত্রে বলা হচ্ছে, তরোয়ালটি আসলে হিংসার দ্যোতক। প্রধান বিচারপতির বার্তা— আইনের চোখে হিংসার কোনও স্থান নেই। বরং সংবিধান অনুযায়ী আদালত বিচার পরে এবং রায় শোনায়। ন্যায়মূর্তির ডান হাতে আগে যেমন দাঁড়িপাল্লা ছিল, তেমনই আছে। তাতে কোনও পরিবর্তন করা হয়নি। ওই দাঁড়িপাল্লা সমাজের ভারসাম্যের প্রতিফলন ঘটায়।


আরও পড়ুন:  Uttar Pradesh: লিভারের রোগ সারছেই না, পরে দেখা গেল গৃহ-সহায়িকা খাবারে মেশায় মূত্র!



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)