Dearness Allowance: সরকারি কর্মীদের জন্য সুখবর, দিপাবলীর আগে ৩ শতাংশ ডিএ ঘোষণা...

7th Pay Commission: অবশেষে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এবার সুখবর। ফের কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা (ডিএ) বৃদ্ধির ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। ৩ শতাংশ ডিএ বৃদ্ধি পাওয়ায়, ৫৩ শতাংশ হারে মহার্ঘ ভাতা বৃদ্ধিতে প্রতিমাসে ৫৪০ টাকা করে বেশি পাবেন সরকারি কর্মীরা।

Updated By: Oct 16, 2024, 05:47 PM IST
Dearness Allowance: সরকারি কর্মীদের জন্য সুখবর, দিপাবলীর আগে ৩ শতাংশ ডিএ ঘোষণা...
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দীপাবলির আগেই ঘোষণা হওয়ার সম্ভাবনা ছিলই। অবশেষে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এবার সুখবর। ফের কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা (ডিএ) বৃদ্ধির ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। আপাতত ৩ শতাংশ ডিএ বৃদ্ধির পাশাপাশি কেন্দ্রীয় কর্মীদের ৩ মাসের বকেয়া মিটিয়ে দেওয়ার ঘোষণাও করেছে মোদীর মন্ত্রিসভা। এর ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৫৩ শতাংশ হারে ডিএ পাবেন।

আরও পড়ুন, Wayanad Lok Sabha Constituency:নভেম্বরেই উপনির্বাচন, রাহুলের ছেড়ে যাওয়া ওয়ানাডে এবার কংগ্রেস প্রার্থী প্রিয়াঙ্কা!

কেন্দ্রীয় সরকারের নিয়ম অনুযায়ী, প্রতি বছর দুইবার করে বাড়ে মহার্ঘ ভাতা। একটি লাগু করা হয় ১ জানুয়ারি ও দ্বিতীয়টি ১ জুলাই। প্রতি বছর জানুয়ারি এবং জুলাই মাসে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করে কেন্দ্র সরকার। চলতি বছর জানুয়ারিতে ৪ শতাংশ ডিএ বাড়ানো হয়েছিল। এরপর জুলাইয়ের ডিএ বাড়ানো নিয়ে বসে বৈঠক। সেখানেই ৩ শতাংশ ডিএ বৃদ্ধি এবং ৩ মাসের বকেয়া মেটানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

৩ শতাংশ ডিএ বৃদ্ধি পাওয়ায়, ৫৩ শতাংশ হারে মহার্ঘ ভাতা বৃদ্ধিতে প্রতিমাসে ৫৪০ টাকা করে বেশি পাবেন সরকারি কর্মীরা। বছরে যার পরিমাণ দাঁড়াবে ৬৪৮০ টাকা। এখন কোনও এন্ট্রি-লেভেল কেন্দ্রীয় সরকারি কর্মচারী যাঁর বেতন মাসে ১৮ হাজার টাকা, তিনি হাতে আরও ৫৪০ টাকা বেশি পাবেন। ১ জুলাই থেকে কার্যকর হওয়ায় একজন কর্মচারী জুলাই, অগস্ট, সেপ্টেম্বরের এরিয়ারও পাবেন।

আরও পড়়ুন, Uttar Pradesh: লিভারের রোগ সারছেই না, পরে দেখা গেল গৃহ-সহায়িকা খাবারে মেশান মূত্র!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.