পাল্টে গেল মাইক্রো-ক্ষুদ্র-মাঝারি শিল্পের সংজ্ঞা, ‘আত্মনির্ভরভারত’ তৈরিতে গ্যারেন্টর মোদী সরকার

ক্ষুদ্র-মাঝারি ব্যবসায়ীদের জন্য ৩ লক্ষ কোটি টাকা ‘কোলাটিরাল ফ্রি’ ঋণ দেওয়ার ঘোষণা করলেন নির্মলা সীতারামন

Updated By: May 13, 2020, 09:38 PM IST
পাল্টে গেল মাইক্রো-ক্ষুদ্র-মাঝারি শিল্পের সংজ্ঞা, ‘আত্মনির্ভরভারত’ তৈরিতে গ্যারেন্টর মোদী সরকার
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: মাইক্রো-ক্ষুদ্র-মাঝারি শিল্প (এমএসএমই)-র সংজ্ঞাই পাল্টে দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। প্রত্যেকটি ক্ষেত্রের লেনদেনের অঙ্ক এবং আনুষাঙ্গিক চাহিদার পরিধি বাড়িয়ে দিয়ে আরও বৃহত্তর পরিসর তৈরি করা হলো, যার উপর ভিত্তি করেই গড়ে উঠবে আগামী দিনের ‘আত্মনির্ভরভারত’।

ক্ষুদ্র-মাঝারি ব্যবসায়ীদের জন্য ৩ লক্ষ কোটি টাকা ‘কোল্যাটারাল ফ্রি’ ঋণ দেওয়ার ঘোষণা করলেন নির্মলা সীতারামন। অর্থাত্ ঋণ নেওয়ার সময় ব্যাঙ্ক যে অতিরিক্ত বা সেকেন্ডারি সম্পত্তি বন্ধক রাখার কথা বলে, তা এবার দিতে হবে না ক্ষুদ্র-মাঝারি ব্যবসায়ীদের। কোনও গ্যারান্টি ফিও লাগছে না। খোদ সরকার ব্যাঙ্ক গ্যারান্টর হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। এখানেই থেমে থাকেননি নির্মলা। ৪ বছর মেয়াদে ওই ঋণ দেওয়া হবে। প্রথম এক বছর মোরাটোরিয়াম পিরিয়ড থাকবে যেখানে ইএমআই না দেওয়ার সুযোগ রয়েছে। সুদও অপরিবর্তীত থাকবে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন- করোনা পাল্টে দিল আইনজীবীদের পোশাকও, নয়া ড্রেস কোড চালু করল সুপ্রিম কোর্ট

ঝিমিয়ে পড়া ক্ষুদ্র-মাঝারি শিল্পকে চাঙ্গা করে তুলতে ২০ হাজার কোটি টাকা সহায়তার আশ্বাস দিয়েছেন নির্মলা সীতারামন। এতে প্রায় ২ লক্ষ কোম্পানি লাভবান হবে বলে জানান তিনি। অনুত্পাদক সম্পত্তিতে পরিণত হওয়া কোম্পানিগুলিকে ৪ হাজার কোটি টাকা ঋণ দেওয়া হবে, যার আংশিক গ্যারেন্টর থাকবে সিজিটিএমএসই। এছাড়াও কেন্দ্র তার কোষাগার থেকে শ্রমিকদের জন্য  প্রভিডেন্ট ফান্ডের টাকা সংস্থাগুলির হয়ে আরও ৩ মাস দেবে বলে জানানো হয়েছে। এতে কিছুটা হলেও স্বস্তি মিলবে ক্ষুদ্র-মাঝারি সংস্থাগুলির বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, অতিক্ষুদ্র, ক্ষুদ্র এবং মাঝারি শিল্পের বিনিয়োগ এবং লেনদেনের সীমা বাড়িয়ে নতুন মাত্রা যোগ করেছে কেন্দ্র। মাইক্রো বা অতিক্ষুদ্র শিল্পের ক্ষেত্রে যেখানে উত্পাদন এবং পরিষেবা শিল্পে বিনিয়োগ যথাক্রমে ২৫ লক্ষ এবং ১০ লক্ষ ছিল, সেখানে এই দুটি ক্ষেত্রে বিনিয়োগ এক কোটি টাকা এবং লেনদেন ৫ কোটি করা হয়েছে। ক্ষুদ্র শিল্পের ক্ষেত্রে যথাক্রমে ১০ কোটি এবং ৫০ কোটি , মাঝারি শিল্পের ক্ষেত্রে ২০ কোটি এবং ১০০ কোটি করা হয়েছে। পাশাপাশি  ২০০ কোটি টাকা পর্যন্ত সরকারি দরপত্র নেওয়া থেকে বঞ্চিত করা হয়েছে বিদেশি বিনিয়োগকারীদের। এই পদক্ষেপ ‘আত্মনির্ভরভারত’ তৈরি করতে সহায়তা করবে বলে জানান নির্মলা সীতারামন।

.