বছর দুয়েকের মধ্যে সারা দেশে বন্ধ হয়ে যাবে সব Toll Plaza, দাবি নীতিন গড়কড়ির

টোল প্লাজায় কর্মরত মানুষদের ভবিষ্যত্ কী হবে! 

Updated By: Dec 20, 2020, 06:31 PM IST
বছর দুয়েকের মধ্যে সারা দেশে বন্ধ হয়ে যাবে সব Toll Plaza, দাবি নীতিন গড়কড়ির

নিজস্ব প্রতিবেদন- আর মাত্র বছর দুয়েক। তার পরই দেশের সমস্ত Toll Plaza বন্ধ হয়ে যাবে। এমনই দাবি নীতিন গড়কড়ির। টোল আদায়ের ব্যাপারে নতুন পরিকল্পনা করছে সরকার। জানালেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহন ও হাইওয়ে মন্ত্রী। জিপিএস পদ্ধতির মাধ্যমে গাড়ি চালকদের থেকে সরকার টোল আদায় করবে। তবে পুরো ব্যাপারটি বাস্তবায়িত হতে আরও কিছুটা সময় লাগবে। অন্তত বছর দুয়েক তো বটেই। এমনই জানিয়েছেন তিনি। 

টোল আদায়ের পরিমাণ বাড়ানোর লক্ষ্য সরকারের। তা ছাড়া গাড়ির গতি বাড়ানোর ক্ষেত্রেও সরকার নজর দিয়েছে। দেশের বহু টোল প্লাজায় লম্বা লাইন পড়ে। যানজটে নাজেহাল অবস্থা হয় আরোহীদের। বণিকসভা অ্যাসোচেম-এর এক সভায় নীতিন গড়কড়ি বলেছেন, জিপিএস ইলেকট্রনিক পদ্ধতিতে টোল আদায়ের কথা ভাবছে সরকার। তৈরি হচ্ছে মাস্টারপ্ল্যান। রাশিয়ার একটি সংস্থা আমাদের এই ব্যাপারে সহায়তা করবে। গোটা দেশে একই পদ্ধতিতে টোল আদায় করা হবে। টোল ফাঁকি দেওয়ার কোনও প্রশ্নই থাকবে না। গাড়ি কতদূর যাবে, কোন রুট ধরে যাবে, সেই অনুসারে চালককে টোল দিতে হবে। টাকা সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হবে।

আরও পড়ুন-  নাশকতার ছক! মারাত্মক দুর্ঘটনা থেকে বাঁচল দ্রুতগতির Shatabdi Express

অনেক বছরের পুরনো গাড়িগুলিতেও যাতে জিপিএস সিস্টেম লাগানো যায়, সেই ব্যাপারেও সরকার আলোচনা করছে বলে জানান তিনি। নতুন পদ্ধতি চালু হলে আগামী পাঁচ বছরের মধ্যে পথ কর হিসাবে সরকার ১ লক্ষ ৩৪ হাজার কোটি টাকা আদায় করতে পারবে। মূলত টোল থেকে আয় বাড়ানোর লক্ষ্যেই সরকার নতুন পদ্ধতি প্রয়োগ করতে চাইছে। তবে টোল প্লাজায় কর্মরত মানুষদের ভবিষ্যত্ কী হবে! এই নিয়ে কোনও স্পষ্ট জবাব দেননি নীতিন গড়কড়ি।

.