Lok Sabha Election 2024 Result: 'কোথায় মোদী কি গ্যারান্টি'!, চন্দ্রবাবু-নীতীশের হাতেই এনডিএ সরকারের চাবিকাঠি

Lok Sabha Election 2024 Result:চন্দ্রবাবু নাইডু ও নীতীশ কুমারের সঙ্গে বিজেপির সম্পর্ক ভালো। নীতীশ কুমার তো শিবির বদল করে এনডিএতেই মাথা গলিয়ে রেখেছেন। ফলে তাঁকে নিয়ে বিজেপির সমস্যা হওয়ার কথা নয়

Updated By: Jun 4, 2024, 10:41 PM IST
Lok Sabha Election 2024 Result: 'কোথায় মোদী কি গ্যারান্টি'!, চন্দ্রবাবু-নীতীশের হাতেই এনডিএ সরকারের চাবিকাঠি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মোদী সরকার, মোদী কি গ্যারান্টির জমানা কি এবার শেষ হল? লোকসভা ভোটের ফলাফলের এখনওপর্যন্ত যে প্রবণতা তাতে একা মোদী অর্থাত্ একা বিজেপিতে আর কাজ চলবে না। ফলা প্রকাশের পর মোদী যাই বলুল না কেন অদ্ভূত জয়, সরল পাটিগণিত বলেছে একেবারে অন্য কথা। সেখানে তাঁর জোট সঙ্গী টিডিপি ও জেডিইউ ছাড়া সে খোঁড়া। কারণ চন্দ্রবাবু নাইডু ও নীতীশ কুমারের হাতেই রয়েছে সেই যাদু দন্ড। তারাই নরেন্দ্র মোদীর জিওনকাঠি।

আরও পড়ুন- গণনায় তুমুল টানাপোড়েন, শেষপর্যন্ত ১০৩৮৬ ভোটে জয়ী সুকান্ত মজুমদার

মোদীজি বারবার বলতেন, ইস বার চারশো পার। কিন্তু কোথায় কী। তিনশো পার করতে পারেনি এনডিএ। একক সংখ্যাগরিষ্ঠাতা পায়নি বিজেপি। এনডিএর হাতে রয়েছে এখন ২৯০-২৯৩ আসন। এতে তাদের সংখ্যা গরিষ্ঠাতা রয়েছে। কিন্তু তার মধ্যে ঢুকে রয়েছে চন্দ্রবাবু নাইডুর টিডিপি ও নীতীশ কুমারের জেডিইউয়ের আসন। চন্দ্রবাবু নাইডুর টিডিপি ১৬ আসনে এগিয়ে। অন্যদিকে নীতীশ কুমারের জেডিইউ এগিয়ে ১২ আসনে। যদি ওই দুই আসন ধরে নেওয়া যায় তাহলে তাদের বাদ দিয়ে এনডিএর আসন সংখ্যা দাঁড়ায় ২৬৫ অর্থাত্ ম্যাজিক ফিগারের নীচে। সেক্ষেত্রে ওই দুই নেতা বেঁকে বসলে মোদীজির সমুহ বিপদ।

চন্দ্রবাবু নাইডু ও নীতীশ কুমারের সঙ্গে বিজেপির সম্পর্ক ভালো। নীতীশ কুমার তো শিবির বদল করে এনডিএতেই মাথা গলিয়ে রেখেছেন। ফলে তাঁকে নিয়ে বিজেপির সমস্যা হওয়ার কথা নয়। কিন্তু নীতীশ কুমারের শিবির বদলের লম্বা পরম্পরা রয়েছে। অন্যদিকে, কম যান না চন্দ্রবাবু নাইডুও। ফলে এই দুই নেতা এখন বিজেপিকে ল্যাজে বেঁধে ঘোরাতেই পারেন। ফলে তারাই এখন এনডিএ সরকারের কিংমোকার।

এদিকে, দিল্লির রাজনৈতিক মহলের খবর, কংগ্রেস ইতিমধ্যেই ইন্ডিয়া ব্লকের নেতারা নাইডু ও নীতীশ কুমারের সঙ্গে যোগাযোর রাখা শুরু করে দিয়েছেন। তারা কেউই ইন্ডিয়া জোটকে আশ্বস্ত করেছেন বলে তেমন কোনও খবর নেই। তবে মল্লিকার্জুন খাড়গে বলেছেন আগামিকাল ইন্ডিয়া ব্লকের বৈঠকের পরই তারা পরবর্তী পদক্ষেপ ঠিক করবেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.