এই নিয়ে চতুর্থবার! আজ শপথ গ্রহণ নীতীশ কুমারের, অনুষ্ঠান বয়কটের ডাক বিরোধীদের

শপথ গ্রহণ অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা থাকতে পারেন। 

Updated By: Nov 16, 2020, 01:23 PM IST
এই নিয়ে চতুর্থবার! আজ শপথ গ্রহণ নীতীশ কুমারের, অনুষ্ঠান বয়কটের ডাক বিরোধীদের

নিজস্ব প্রতিবেদন- আজ বিকেল সাড়ে চারটেয় চতুর্থবারের জন্য বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করবেন নীতীশ কুমার। ১২৫টি আসনে জিতে বিহার বিধানসভা নির্বাচনে সবাইকে পিছনে ফেলে দিয়েছে এনডিএ। তবে জয়ের পর থেকেই সরকার গঠন নিয়ে দ্বিধা-দ্বন্দ্ব চলছে। রবিবার এনডিএ-র বিধায়ক দল বৈঠক করেছিল। আর সেই বৈঠকে নীতীশ কুমারকে দলের নেতা হিসেবে বাছা হয়েছে। জানা গিয়েছে, আজ নীতীশ কুমারের সঙ্গে ১৫ জন বিধায়ক শপথ গ্রহণ করতে পারেন। শপথ গ্রহণ অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা থাকতে পারেন। তবে বিরোধী দলগুলি মুখ্যমন্ত্রীর এই শপথ গ্রহণ অনুষ্ঠান বয়কটের ডাক দিয়েছে।

আজ নিজের বাড়ির পাশেই রাজভবনের মাঠে শপথ গ্রহণ করবেন নীতীশ কুমার। তবে এখন প্রশ্ন একটাই, নীতীশ কুমারের নতুন মন্ত্রিসভায় বিহারের অন্য রাজনৈতিক দলের নেতারা কতগুলি পদ পাবেন! এই নিয়েই এখন বিহারে জল্পনা চলছে। যদিও এনডিএ-র অন্দরমহলের খবর, তাদের সঙ্গে জড়িয়ে থাকা শরিক দলগুলোর কোনওটি সাতটি বিধানসভা আসন জিতলে মন্ত্রিসভায় তাদের দুটি পদ দেওয়া হবে। অর্থাৎ নির্দিষ্ট একটি হিসাব মেনে চলতে চাইছে এনডিএ। সেই অনুপাতে জেডিইউ-র পাওয়ার কথা ১২ টি পদ। অপরদিকে ৭৪ টি আসনে জয়ী বিজেপির পাওয়ার কথা ১৮ জন বিধায়ক। বিকাশ হিল ইনসান পার্টি ও হিন্দুস্তানি পার্টির একটি করে পদ পাওয়ার কথা।

আরও পড়ুন-  বিহারে বড়সড় রদবদল, সুশীল মোদীকে সরিয়ে উপমুখ্যমন্ত্রী পদে তারকিশোর প্রসাদ!

নিয়ম অনুযায়ী, বিহার সরকারের ক্যাবিনেট মন্ত্রীদের সংখ্যা সর্বাধিক ৩৬ হতে পারে। কারণ কেবিনেট-এর আকার বিধানসভার মোট সিট এর ১৫ শতাংশ হতে পারে। বিহার বিধানসভায় মোট সিট ২৪৩। এখনো পর্যন্ত যা খবর তাতে বলা যায় বিজেপির রেণু দেবী ও তারকিশোর প্রসাদ উপ-মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করতে পারেন। তবে এদিন মুখ্যমন্ত্রীর শপথ গ্রহণ অনুষ্ঠানে থাকবেন না তেজস্বী যাদব। তিনি দিল্লীতে রয়েছেন।

.