আধার না থাকলে, এবার আপনি ফোনের সিমকার্ডও পাবেন না!

আধার কার্ড নেই? তাহলে এখন থেকে আপনি আর ফোনের জন্য সিমকার্ডও পাবেন না! আয়কর রিটার্নের জন্য আধার বাধ্যতামূলক করার পর, এবার সেই পথেই হাঁটতে চলেছে কেন্দ্র। ফোনের সিমের জন্য বাধ্যতামূলক হতে চলেছে আধার।

Updated By: Mar 24, 2017, 03:26 PM IST
আধার না থাকলে, এবার আপনি ফোনের সিমকার্ডও পাবেন না!

ওয়েব ডেস্ক : আধার কার্ড নেই? তাহলে এখন থেকে আপনি আর ফোনের জন্য সিমকার্ডও পাবেন না! আয়কর রিটার্নের জন্য আধার বাধ্যতামূলক করার পর, এবার সেই পথেই হাঁটতে চলেছে কেন্দ্র। ফোনের সিমের জন্য বাধ্যতামূলক হতে চলেছে আধার।

সংবাদমাধ্যম সূত্রে পাওয়া খবর অনুযায়ী, এই মর্মে ইতিমধ্যেই বিভিন্ন টেলিকম সংস্থাকে নোটিস পাঠিয়েছে টেলিকম মন্ত্রক। নোটিসে বলা হয়েছে, সিম কার্ড বিক্রির আগে গ্রাহকদের আধার কার্ড রয়েছে কি না সেই সম্পর্কে নিশ্চিত হতে। আধার কার্ড থাকলে, তবেই নতুন সিম কার্ড ইস্যু করতে। এখন প্রশ্ন পুরনো গ্রাহকদের কী হবে?

পুরনো গ্রাহকদের ক্ষেত্রেও, আগামী এক বছরের মধ্যে টেলিকম কোম্পানিগুলিকে তাদের আধার নাম্বার ভেরিফাই করতে হবে। প্রিপেইড ও পোস্টপেইড সব গ্রাহককেই পূরণ করতে হবে আধার E-KYC ফর্ম। এর উপর ভিত্তি করেই গ্রাহকদের ফের ভেরিফিকেশন করবে টেলিকম কোম্পানিগুলি। প্রত্যেক গ্রাহককে এসএমএস করে পাঠানো হবে একটি ভেরিফিকেশন কোড।

আরও পড়ুন, একদিন আধার কার্ডই হবে দেশের একমাত্র পরিচয়পত্র : অরুণ জেটলি

.