কৃষক মৃত্যুর তথ্য নেই, তাই সাহায্যের প্রশ্নও নেই! জানাল Modi সরকার

সোমবার সংসদে তিনটি কৃষি আইন বাতিল হয়

Updated By: Dec 1, 2021, 01:43 PM IST
কৃষক মৃত্যুর তথ্য নেই, তাই সাহায্যের প্রশ্নও নেই! জানাল Modi সরকার
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: কৃষিমন্ত্রী নরেন্দ্র তোমর বুধবার একটি লিখিত উত্তরে সংসদে জানিয়েছেন গত এক বছরে তিনটি বিতর্কিত কৃষি আইনের প্রতিবাদকারী কৃষকদের মৃত্যুর "কোনও রেকর্ড" নেই।

দিল্লির সীমান্তের কাছে বিভিন্ন বিক্ষোভের জায়গায় মৃত্যুর তথ্য এবং সরকার ক্ষতিগ্রস্ত পরিবারগুলিকে আর্থিক সাহায্য করার পরিকল্পনা করছে কিনা, এই প্রশ্নের উত্তরে তোমর লোকসভাকে বলেন, "কৃষি মন্ত্রকের কাছে এই বিষয়ে কোনও রেকর্ড নেই, এবং তাই সাহায্যের প্রশ্নই ওঠে না।"

সোমবার সংসদে তিনটি কৃষি আইন বাতিল হয়। এই আইন সাম্প্রতিককালের অন্যতম দ্রুত প্রত্যাহার হওয়া আইন। এই আইনের বিরুদ্ধে একবছরব্যাপী আন্দলনে ৭০০ জনের বেশি কৃষক মারা গেছেন বলে দাবি করেছে কৃষক নেতা এবং বিরোধীরা। 

আরও পড়ুন: Mamata Banerjee: মুম্বইয়ে আজ শরদ-মমতা বৈঠক, সাক্ষাৎ নাগরিক সমাজ ও শিল্পপতিদের সঙ্গেও

আলোচনার অনুমতি না দেওয়া নিয়ে কেন্দ্রকে আক্রমণ করেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি বলেন "আমরা MSP নিয়ে আলোচনা করতে চেয়েছিলাম, আমরা লখিমপুর খিরির ঘটনা নিয়ে আলোচনা করতে চেয়েছিলাম, আমরা এই আন্দোলনে মারা যাওয়া ৭০০ জন কৃষককে নিয়ে আলোচনা করতে চেয়েছিলাম, এবং দুর্ভাগ্যবশত সেই আলোচনার অনুমতি দেওয়া হয়নি"।

যদিও সংসদে এই বিল প্রত্যাহার করা হয়েছে,কিন্তু কৃষকরা এখন তাদের উৎপাদিত পণ্যের ন্যূনতম সমর্থন মূল্যের আশ্বাসের জন্য কেন্দ্রকে চাপ দিচ্ছে। এই দাবি তাদের আন্দোলনের অন্যতম মূল দাবি ছিল।

সম্মিলিত কিষান মোর্চার (SKM) থেকে পাঁচটি নাম চেয়েছে কেন্দ্র, যারা সরকারের তৈরি কমিটিতে ফসলের ন্যূনতম সমর্থন মূল্যের (MSP) বিষয়ে আলোচনা করবে। SKM নেতা দর্শন পাল জানিয়েছেন আগামি শনিবারের বৈঠকে তারা এই প্রতিনিধিদের নামের বিষয়ে আলোচনা করবেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)