একসঙ্গে লোকসভা ও বিধানসভা নির্বাচনের সম্ভাবনাই নেই, সাফ জানালেন মুখ্য নির্বাচন কমিশনার

রাওয়াত বলেন, এক দেশ, একসঙ্গে নির্বাচনের ব্যপারে ২০১৫ সালেই কমিশন তার পরামর্শ সরকারের কাছে পঠিয়েছে

Updated By: Aug 23, 2018, 07:37 PM IST
একসঙ্গে লোকসভা ও বিধানসভা নির্বাচনের সম্ভাবনাই নেই, সাফ জানালেন মুখ্য নির্বাচন কমিশনার

নিজস্ব প্রতিবেদন: বিজেপির ঘাড় থেকে ভার নামল। একসঙ্গে লোকসভা ও বিধানসভা নির্বাচন করা সম্ভব নয় বলে সাফ জানিয়ে দিলেন মুখ্য নির্বাচন কমিশনার ও পি রাওয়াত।

মুখ্য নির্বাচন কমিশনারকে প্রশ্ন করা হয়, একইসঙ্গে লোকসভা ও বিধানসভা নির্বাচন সম্ভব কিনা। ওই প্রশ্নের জবাবে রাওয়াত জানিয়ে দেন, ‘কোনও সম্ভাবনাই নেই। এরজন্য আইনি রক্ষাকবজের প্রয়োজন।’

আরও পড়ুন-বড়দের ‘ডিজিটাল রাজনীতির’ পাঠ পড়াবেন অভিষেক

উল্লেখ্য, এমাসের প্রথম সপ্তাহে বিজেপি ও কংগ্রেস প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করে ‘ল কমিশন-এর সঙ্গে। ওই বৈঠকের পরই রটে ‌যায় ২০১৯ সালের লোকসভা নির্বাচনের সঙ্গে দেশের ১১ রাজ্যে বিধানসভা নির্বাচন করাতে চায় বিজেপি। কমিশনের কাছে এনিয়ে একটি প্রস্তাব পাঠিয়েছেন খোদ বিজেপি প্রধান অমিত শাহ। এনিয়ে রাজনৈতিক মহলে হইচই পড়ে ‌যায়। বিজেপির তরফে বিষয়টি অস্বীকার করা হয়। তবে বলা হয় বিজেপি লোকসভা ও বিধানসভা নির্বাচন একসঙ্গে করার পক্ষে। কোনও প্রস্তাব করা হয়নি।    

বৃহস্পতিবার সাংবাদিকদের রাওয়াত বলেন, এক দেশ, একসঙ্গে নির্বাচনের ব্যপারে ২০১৫ সালেই কমিশন তার পরামর্শ সরকারের কাছে পঠিয়েছে। ‌যানবাহনের অসুবিধা ও ভিভিপ্যাডের অভাব একইসঙ্গে লোকসভা ও বিধানসভা নির্বাচনের ক্ষেত্রে বাধা হতে পারে। তবে ‌যে কোনও বিধানসভা মেয়াদ শেষ হলেই ভোট নেওয়ার ক্ষেত্রে কমিশন তার দায়িত্ব পালন করবে।

আরও পড়ুন-মোদীর জমানায় বাড়ছে বেকারত্ব, ‘আইসিস’ প্রসঙ্গ তুলে বিতর্কে রাহুল

প্রসঙ্গত, এবছর বিধানসভা নির্বাচনের ভোট নেওয়া হবে মধ্যপ্রদেশ, ছত্তিসগঢ়, রাজস্থান ও মিজোরামে। জল্পনা ছিল সরকার সেই নির্বাচন পিছিয়ে দিয়ে আগামী বছর এপ্রিল-মে মাসে লোকসভা নির্বাচনের সঙ্গেই তা করাতে চায়। রাওয়াত বলেন, একসঙ্গে নির্বাচন করাতে গেলে আইনি রক্ষাকবজ তৈরি করতে কমপক্ষে ১ বছর সময় লাগবে।

.