Pollution, No PUC, No Petrol: গাড়ির পলিউশন সার্টিফিকেট না-দেখালে পাম্পে আর পাবেন না পেট্রোল-ডিজেল!

No PUC, No Petrol: দূষণ কমাতে আরও এক নতুন পন্থা অবলম্বন করল রাজধানী। পিইউসি অর্থাৎ পলিউশন আন্ডার কন্ট্রোল সার্টিফিকেট ছাড়া কোনও গাড়িকে পেট্রল বা ডিজেল দেওয়া হবে না। কোনও গাড়ি বৈধ পলিউশন সার্টিফিকেট ছাড়া ধরা পড়ে, তা হলে মালিকের ৬ মাসের জেল বা ১০ হাজার টাকার জরিমানা হতে পারে। দূষণ কমাতে খুব শীঘ্রই কলকাতা সহ সমগ্র ভারতে এই নিয়ম চালু হতে পারে।

Updated By: Oct 12, 2022, 08:22 PM IST
Pollution, No PUC, No Petrol: গাড়ির পলিউশন সার্টিফিকেট না-দেখালে পাম্পে আর পাবেন না পেট্রোল-ডিজেল!

সৃজিতা মৈত্র 

সারা দেশে ট্রাফিক নিরাপত্তা বাড়াতে ও দূষণের পরিমাণ কমাতে নানা ধরনের নিয়ম জারি করা হচ্ছে। কলকাতায় এর আগে ‘ নো হেলমেট, নো পেট্রোল’ নিয়ম জারি করা হয়েছিল। তবে বর্তমানে দিল্লিতে দূষণ কমাতে নতুন এক নিয়ম শুরু করা হবে। এমনিতেও দূষণ নিয়ে দিল্লি রেড অ্য়ালার্টে আছে। তার মাঝে সামনেই কালী পুজো। চলতি মাসের ৫ তারিখ দিল্লি সরকার বাজি ব্যবহার, বিক্রয় ও উৎপাদনের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করেছে। পরিবেশ মন্ত্রী গোপাল রাইয়র ঘোষাণা অনুযায়ী, আগামী ১ জানুয়ারি পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি থাকবে। এমনকী গ্রিন ক্র্যাকারও নিষেধ।

তবে, এর পাশাপাশি দূষণ কমাতে আরও এক নতুন পন্থা অবলম্বন করল রাজধানী। ‘নো হেলমেট, নো ফুয়েল‘-র মতো এবার ‘নো পিইউসি, নো পেট্রোল’। পিইউসি অর্থাৎ পলিউশন আন্ডার কন্ট্রোল সার্টিফিকেট ছাড়া কোনও গাড়িকে পেট্রল বা ডিজেল দেওয়া হবে না। দিল্লি পরিবহণ বিভাগের রিপোর্ট অনুযায়ী, জুলাই ২০২২ পর্যন্ত ১৭ লক্ষের বেশি গাড়ি, তার মধ্যে দু’চাকার গাড়ির সংখ্যাই ১৩ লক্ষ, উপযুক্ত পিইউসি ছাড়া চলছে। তাই ২৯ সেপ্টেম্বর হওয়া একটি বৈঠক থেকে ঠিক করা হয় আগামী ২৫ অক্টোবর থেকে এই নিয়ম চালু করা হবে।

আরও পড়ুন: Rail News: বোনাস হিসেবে ৭৮ দিনের বেতন পাবেন রেল কর্মীরা, সরকারের খরচ কত জানেন?

যদি কোনও গাড়ি বৈধ পলিউশন সার্টিফিকেট ছাড়া ধরা পড়ে, তা হলে মালিকের ৬ মাসের জেল বা ১০ হাজার টাকার জরিমানা হতে পারে। কোনও কোনও ক্ষেত্রে দু’টোই হতে পারে। সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ডের সমীক্ষা অনুসারে, বিগত ৩০ দিনে দিল্লির বাতাসে পার্টিকুলেট ম্যাটারের ঘনত্ব সর্বোচ্চ মাত্রায় পৌঁছে গিয়েছে। কিন্তু এই সিদ্ধান্তে দিল্লির পেট্রোল পাম্পের কর্মীরা চিন্তায় পড়ে গিয়েছেন। তাঁদের মতে, এর ফলে পেট্রল পাম্পে লম্বা লাইন পড়তে চলেছে এবং এতে সময়ও অনেক লাগবে। গোপাল রাই আরও জানিয়েছেন, আগামী ৩ অক্টোবর থেকে দিল্লি সেক্রেটারিয়েটে চালু হচ্ছে গ্রিন ওয়ার রুম। শীতকালে রাজধানীর দূষণের কথা মাথায় রেখে আগে থেকেই সতর্ক হচ্ছে দিল্লি সরকার। মানুষকে সতর্ক করতে ৬ অক্টোবর থেকে চালু হচ্ছে অ্যান্টি ডাস্ট ক্যাম্পেইন। তবে, দিল্লির খবর ভেবে কলকাতাবাসীর নিশ্চিন্তে ঘুমাবার কারণ নেই। কলকাতাও দূষণের দিক দিয়ে তালিকার প্রথম দিকেই আছে। তাই দূষণ কমাতে খুব শীঘ্রই কলকাতা সহ সমগ্র ভারতে এই নিয়ম চালু হতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.