জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মমতা বন্দ্যোপাধ্যায়ের মধ্য়ে প্রধানমন্ত্রী হওয়ার সব ক্ষমতাই রয়েছে। সংবাদসংস্থাকে দেওয়া এক সাক্ষাতকারে এমনটাই বলেছিলেন নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। এনিয়ে তাঁকে নিশানা করলেন কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-বিরোধীদের চোখে লঙ্কার গুঁড়ো দিন, গাছে বেঁধে চণ্ডীপাঠ করান! নেত্রীদের নিদানে তোলপাড়  


কী বললেন ধর্মেন্দ্র প্রধান? অমর্ত্যর মন্তব্য নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী সংবাদসংস্থাকে বলেন, 'নো ভ্যাকেনসি। প্রধানমন্ত্রীর পদ এখন খালি নেই। গত দুটি নির্বাচনে নরেন্দ্র মোদীকেই প্রধানমন্ত্রী হিসেবে বেছে নিয়েছে দেশের মানুষ। ২০২৪ সালেও নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রে ক্ষমতায় আসবে এনডিএ।'


উল্লেখ্য, সংবাদ সংস্থাকে দেওয়া এক সাক্ষাতকারে অমর্ত্য সেন বলেন, তৃণমূল নেত্রীর দেশের প্রধানমন্ত্রী হওয়ার সব ক্ষমতাই রয়েছে। তবে দেখতে হবে তিনি বিজেপির বিরুদ্ধে তৈরি হওয়া আমজনতার ক্ষোভ নিজের দিকে টানতে পারেন কিনা। বিজেপি বিরোধী শক্তি হিসেবে ডিএমকের বড় ভূমিকা রয়েছে। তৃণমূল তো নিশ্চিতভাবেই গুরুত্বপূর্ণ। অন্যদিকে, সমাজবাদী পার্টিরও একটা বড় জায়গা রয়েছে।


ওই সাক্ষাতকারে অমর্ত্য সেন বলেন,  বিজেপি দাবি করে দেশের জন্য তাদের একটি ভিশন রয়েছে। পাশাপাশি কারা প্রকাশ্যেই হিন্দু ঘেঁসা। তার পরেও বিজেপির জায়গা কেউ নিতে পারবে না এটা ভাবলে মনে হয় ভুল হবে। এখন ভারত সম্পর্কে বিজেপির ভিশনে অনেক বদল হয়েছে। ভারত বলতে তারা বোঝাতে চাইছে, ভারত মানেই হিন্দু ও হিন্দি বলা মানুষজন। বিজেপিকে যতই শক্তিশালী দেখাক না কেন তারও দুর্বলতা রয়েছে। আঞ্চলিক দলগুলিকে তা খুঁজে বের করে তাকে চ্যালেঞ্জ করতেই পারে।


বিজেপির বিরুদ্ধে একাধিক আঞ্চলিক দল দেশের বিভিন্ন অংশে সক্রিয়। তৃণমূলের পাশাপাশি, এনসিপি, টিআরএস, আপ। এরা সবাই মিলে একটি ফ্রন্ট গড়ার তৈরি করেছিল গত লোকসভা নির্বাচনে। কিন্তু বিরোধীদের সেই চেষ্টা অবশ্য মুখ থুবড়ে পড়ে। অন্যদিকে, উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে কংগ্রেস যে ফল করেছে তাতে যোগী রাজ্যে তাদের অস্তিত্ব বিপন্ন। কংগ্রেস নিয়ে অমর্ত্য সেন বলেন, কংগ্রেস এখন অনেকটাই দুর্বল হয়ে গিয়েছে। এই দলটাকে কতটা টেনে তোলা সম্ভব বা মানুষ এখন কংগ্রেসের উপরে আস্থা রাখতে পারে কিনা তা নিয়ে আমার সন্দেহ রয়েছে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)