নাগরিকপঞ্জী একেবারেই ভারতের অভ্যন্তরীণ বিষয়, সাফ জানালেন বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনীর প্রধান

দিল্লিতে দ্বিপাক্ষিক বৈঠকের জন্য এসেছে বিজিবি প্রধান সাফিনুল ইসলামের নেতৃত্বে বাহিনীর একটি প্রতিনিধিদল 

Updated By: Dec 29, 2019, 07:24 PM IST
নাগরিকপঞ্জী একেবারেই ভারতের অভ্যন্তরীণ বিষয়, সাফ জানালেন বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনীর প্রধান

নিজস্ব প্রতিবেদন: অনুপ্রবেশকারীদের চিহ্নিত করতেই অসমে তৈরি করা হয়েছে নাগরিকপঞ্জী। চূড়ান্ত নাগরিকপঞ্জী থেকে বাদ পড়েছেন ১৭ লাখ মানুষ। এদের অনেকেই বাংলাদেশি বলে দাবি বিভিন্ন রাজনৈতিক দলের। ফলে বিপুল সংখ্যক ওইসব মানুষদের বাংলাদেশে ফেরাতে গেল দুদেশের মধ্যে সম্পর্কের সংঘাত অবশম্ভাবী বলে মনে করছিল নানা মহল। এর মধ্যেই ভিন্ন কথা বললেন বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশ বা বিজিবির ডিজি।

আরও পড়ুন-CAA বিরোধিতায় কংগ্রেসের রাজ্য বিজেপি অফিস অভিযান ঘিরে উত্তেজনা

রবিবার নয়াদিল্লিতে বিজিবি প্রধান সাফিনুল ইসলাম বলেন, নাগরিকপঞ্জী তৈরির বিষয়টি একেবারেই ভারতের নিজস্ব বিষয়।  দুদেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে সম্পর্কে খুব ভালো। সীমান্ত প্রহরায় দুদেশের মধ্যে সহযোগিতা আরও বৃদ্ধি করা হবে।   ভারতে অনুপ্রবেশ যাতে না ঘটে তাতে নজর দেবে বিজিবি।

দিল্লিতে দ্বিপাক্ষিক বৈঠকের জন্য এসেছে বিজিবি প্রধান সাফিনুল ইসলামের নেতৃত্বে বাহিনীর একটি প্রতিনিধিদল ।  সেখানেই এনআরসি নিয়ে বিজেপির প্রতিক্রিয়া জানতে চান সাংবাদিকরা। তখনই বিষয়টি নিয়ে বিজিবির অবস্থান স্পষ্ট করে দেন সাফিনুল।

আরও পড়ুন-'কিছু লোক শুধু কচু আর গরু-ই চেনে', দিলীপকে কটাক্ষ সেলিমের

উল্লেখ্য, অসমের পর পশ্চিমবঙ্গেও নাগরিকপঞ্জী তৈরি হলে তার প্রভাব বাংলাদেশের ওপরে পড়বে বলে মনে করছে রাজনৈতিক মহল। বিজেপির মতো দল তো প্রকাশ্যেই বলছে, রাজ্যে নাগরিকত্ব আই ও এনআরসির বিরুদ্ধে যাঁরা বিক্ষোভ করছে তাদের অনেকেই বাংলাদেশি। ফলে এনআরসির প্রভাব থেকে বাংলাদেশ রেহাই পাবে না বলেই মনে করা হচ্ছে। এরকম এক অবস্থায় সাফিনুলের ওই মন্তব্য বেশ গুরুত্বপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল।

.