এইমসে ১৮ ঘণ্টার অস্ত্রোপচারে আলাদা করা হল 'জোড়া মস্তিষ্ক' যমজকে

Updated By: Oct 26, 2017, 05:18 PM IST
এইমসে ১৮ ঘণ্টার অস্ত্রোপচারে আলাদা করা হল 'জোড়া মস্তিষ্ক' যমজকে

নিজস্ব প্রতিবেদন : ৩০ জন চিকিত্সকের টানা ১৮ ঘণ্টা ধরে অস্ত্রোপচার। অবশেষে আলাদা করা গেল ওড়িশার 'জোড়া মস্তিষ্ক' যমজকে। কিন্তু দিল্লির এইমসের চিকিত্সকরা জানিয়েছেন, এখনও বিপদ কাটেনি। ওই দুই শিশুর শারীরিক পরিস্থিতি এখনও সংকটজনক।

আরও পড়ুন,আস্ত বিমানে একা যাত্রী! অদ্ভূত অভিজ্ঞতার কথা শেয়ার করলেন স্কটিশ লেখিকা

গত ১৩ জুলাই ওড়িশার বাসিন্দা দুই যমজকে ভর্তি করা হয় এইমসে। ২৮ অগাস্ট প্রথম দফায় একবার ওই দুই শিশুর অস্ত্রোপচার করা হয়। তখন ওই দুই শিশুর শিরা-উপশিরা আলাদা করার জন্য 'ভেনাস বাইপাস'-এর ব্যবস্থা করেন চিকিত্সকরা। যার মাধ্যমে মস্তিষ্ক থেকে হৃদপিণ্ডে রক্ত ফেরত আসতে পারে। এরপর বুধবার সকাল ৯টা থেকে ৩০ জন বিশেষজ্ঞ চিকিত্সক মিলে এইমসে দ্বিতীয় দফায় অস্ত্রোপচার শুরু করেন। অস্ত্রোপচার শেষ হয় ১৮ ঘণ্টা পর বৃহস্পতিবার ভোর ৩টেয়।

জোড়া যমজ সন্তান জন্মানোর ঘটনা এমনিতেই বিরল। ৩০ লক্ষ শিশুর মধ্যে একটি এরকম ঘটনা ঘটে থাকে। চিকিত্সকরা জানিয়েছেন, দ্বিতীয় দফায় ১৮ ঘণ্টার অস্ত্রোপচারের পর এখনও ভেন্টিলেটরেই রয়েছে ২৮ মাসের ওই দুই শিশু। সর্বক্ষণ নজরে রাখা হচ্ছে জাগা ও কালিয়ার ওপর। একইসঙ্গে রক্ত দেওয়া হচ্ছে তাদের। প্রসঙ্গত, এই ধরনের জোড়া যমজের ক্ষেত্রে জন্মের ২৪ ঘণ্টার মধ্যেই মৃত্যু হয় ৫০ শতাংশ যমজের।

আরও পড়ুন, অভিনেত্রীকে জড়িয়ে ধরার জন্য ফের ক্ষমা চাইলেন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি

.