এরপর থেকে কি হবে টোল প্লাজায়?

মধ্যরাত থেকে টোল প্লাজাতে নিষিদ্ধ হয়ে যাচ্ছে ৫০০ আর ১০০০ টাকার পুরনো নোট। এবার থেকে নতুন নোটেই টোল দিতে হবে। সমস্যা মেটাতে অনেক টোল প্লাজাতেই চালু হয়েছে ই-ওয়ালেট। থাকছে কার্ডের মাধ্যমে টোল দেওয়ার ব্যবস্থাও। নোট বদলির যুগে টোল প্লাজাগুলি এতদিন ছিল বিচ্ছিন্ন দ্বীপের মতো। কারণ বাতিল হওয়া ৫০০, হাজারের পুরনো নোট টোল প্লাজাতে এত দিন চলছিল। কিন্তু সেই সুযোগ শেষ হচ্ছে শুক্রবার মধ্যরাতেই।

Updated By: Dec 2, 2016, 09:14 PM IST
এরপর থেকে কি হবে টোল প্লাজায়?

ওয়েব ডেস্ক : মধ্যরাত থেকে টোল প্লাজাতে নিষিদ্ধ হয়ে যাচ্ছে ৫০০ আর ১০০০ টাকার পুরনো নোট। এবার থেকে নতুন নোটেই টোল দিতে হবে। সমস্যা মেটাতে অনেক টোল প্লাজাতেই চালু হয়েছে ই-ওয়ালেট। থাকছে কার্ডের মাধ্যমে টোল দেওয়ার ব্যবস্থাও। নোট বদলির যুগে টোল প্লাজাগুলি এতদিন ছিল বিচ্ছিন্ন দ্বীপের মতো। কারণ বাতিল হওয়া ৫০০, হাজারের পুরনো নোট টোল প্লাজাতে এত দিন চলছিল। কিন্তু সেই সুযোগ শেষ হচ্ছে শুক্রবার মধ্যরাতেই।

তাহলে এর পর কী হবে? 

দু'হাজারি নোট দিলে কি খুচরো ফেরত দিতে পারবেন টোলের কর্মীরা? নোটের জোগান ঠিক কতটা রয়েছে টোল প্লাজাগুলিতে? টোল প্লাজায় কি কার্ড ব্যবহার করা যাবে? হাইওয়ে ধরে যারা যাতায়াত করেন এই প্রশ্নগুলি ভাবাচ্ছে তাদের। বহরমপুর-ফরাক্কার মাঝে চৌত্রিশ নম্বর জাতীয় সড়কে শিবপুর টোল প্লাজা। সেখানে নোট বদলির জোর প্রস্তুতি। ই-ওয়ালেট, কার্ড ব্যবহার করে টোল দেওয়ার ব্যবস্থায় রাখা হচ্ছে।
পালসিট টোল প্লাজাতেও এসে গেছে POS মেশিন। নতুন নিয়মে টোল নিতে তাঁরা তৈরি বলেই দাবি কর্মীদের।

ই-ওয়ালেট, কার্ড ব্যবাহারে আধুনিক সুবিধা মিলবে ডানকুনি টোল প্লাজাতেও। তবে কর্মীরা বলছেন এখানে সমস্যাটা অন্য জায়গায়। পর্যাপ্ত পরিমানে খুচরো আসেনি তাদের হাতে। ফলে সমস্যার আশঙ্কা করছেন তাঁরা।
ক্যাস লেস ইকনমির কথা বলছে কেন্দ্র। সেই ধাঁচে সেজে উঠছে টোল প্লাজাগুলিও।

.