G7 Summit: স্বাস্থ্যে জোর দিয়ে, 'এক বিশ্ব, এক স্বাস্থ্য' গড়ার বার্তা মোদীর

ভারতে পিছিয়ে পড়া জেলা ও প্রত্যন্ত গ্রামেও সার্বিক উন্নয়ন ফলে স্বাস্থ্যের যে উন্নতি তাঁর আমলে হচ্ছে সে প্রসঙ্গও তোলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Updated By: Jun 13, 2021, 06:47 AM IST
G7 Summit: স্বাস্থ্যে জোর দিয়ে, 'এক বিশ্ব, এক স্বাস্থ্য' গড়ার বার্তা মোদীর

 নিজস্ব প্রতিবেদন:  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi) শনিবার 'এক বিশ্ব, এক স্বাস্থ্য'-য়ের ('One Earth, One Health' ) বার্তা পৌঁছে দিতে জি-৭ শীর্ষ সম্মেলনে সংহতিকে আহ্বান জানিয়ে, ভবিষ্যতে মহামারি প্রতিরোধে গণতান্ত্রিক ও স্বচ্ছ সমাজ গড়ে তোলায় বিশেষ দায়িত্বের উপর জোর দিলেন। 

জি-৭ শীর্ষ সম্মেলনের (G7 summit) প্রথমেই প্রত্যেক সদস্য ও যাঁরা করোনার দ্বিতীয় ঢেউয়ের সঙ্গে মোকাবিলা করছেন, তাঁদের সম্মান জানান প্রধানমন্ত্রী। এদিন স্বাস্থ্য পরিষেবা জোরদার করার উপরেই মূলত জোর দিলেন নরেন্দ্র মোদী। করোনাকে দমন করতে এবং পরিস্থিতিকে নিয়ন্ত্রণে রাখতে পারস্পরিক সহযোগিতা করা ও পর্যাপ্ত স্বাস্থ্য পরিকাঠামো তৈরির কথা বলেন তিনি। করোনার মোকাবিলা করতে মার্কিন যুক্তরাষ্ট্রসহ যে যে প্রতিবেশী দেশের থেকে সাহায্য ভারত পেয়েছে, তাদের ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী (Prime Minister Narendra Modi)। শুধু তাই নয়, ভারত সরকার পাশে পেয়েছে দেশের শিল্পপতি থেকে নাগরিকদের, তারও উল্লেখ করলেন এদিনের সম্মেলনে।

আরও পড়ুন: মোদী সরকারের বিরুদ্ধে 'জৈব অস্ত্র' প্রয়োগের অভিযোগ এনে 'দেশদ্রোহী' তকমা জোটালেন Aisha Sultana

ভারতে করোনা আক্রান্তদের মধ্যে যেভাবে কন্ট্যাক্ট ট্রেসিং করা হয়েছে, তাঁর প্রশংসা করেছেন তিনি। পাশাপাশি,টিকা পরিকাঠামোর কথা উল্লেখ করে, মহামারি মোকাবিলার  অভিজ্ঞতা ও তাতে দক্ষ হয়ে ওঠার কথাও বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

এদিনের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হল, নরেন্দ্র মোদী করোনা মোকাবিলায় চিকিৎসার বিভিন্ন প্রযুক্তিগত ক্ষেত্রে ভারত ও দক্ষিণ আফ্রিকার দাবি করা ছাড়ের দিকে দৃষ্টি নিক্ষেপ করেন। তিনি জানান, এই প্রস্তাব যেন বাস্তবায়িত করা হয়। পাশাপাশি, যেন বিশ্বব্যাপী স্বাস্থ্য পরিকাঠামো আরও উন্নত করা হয়। এই প্রসঙ্গেই সারা বিশ্বে ‘এক বিশ্ব, এক স্বাস্থ্য’  ('One Earth, One Health' ) বার্তা পৌঁছানোর সওয়াল করেন মোদী। আজ (রবিবার) আরও দুটি বৈঠকে যোগ দেওয়ার কথা রয়েছে তাঁর। 

আরও পড়ুনGST কমলেও একেবারে মুক্ত হল না কোভিড পথ্য ও টিকা, ছাড় ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধে

এ দিকে,ভারতে পিছিয়ে পড়া জেলা ও প্রত্যন্ত গ্রামেও সার্বিক উন্নয়ন ফলে স্বাস্থ্যের যে উন্নতি তাঁর আমলে হচ্ছে সে প্রসঙ্গও তোলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)