পুলওয়ামা হামলার এক বছর, জওয়ানদের স্মরণে মেমোরিয়ালের উদ্বোধন লেথপোরা ক্যাম্পে

গোটা বিশ্বে আজ প্রেম আর উষ্ণতা বিনিময়। আর ৪০ পরিবারে স্মৃতিচারণ। কাশ্মীরের পুলওয়ামায় CRPF কনভয়ে আত্মঘাতী হানার প্রথম বর্ষপূর্তী। একটা ঘটনা। যা বদলে দিয়েছে দেশের ইতিহাস-ভূগোল-রাজনীতি।

Updated By: Feb 14, 2020, 11:19 AM IST
পুলওয়ামা হামলার এক বছর, জওয়ানদের স্মরণে মেমোরিয়ালের উদ্বোধন লেথপোরা ক্যাম্পে

নিজস্ব প্রতিবেদন: ১৪ ফেব্রুয়ারি। ভ্যালেন্টাইনস ডে। গোটা বিশ্বে আজ প্রেম আর উষ্ণতা বিনিময়। আর ৪০ পরিবারে স্মৃতিচারণ। কাশ্মীরের পুলওয়ামায় CRPF কনভয়ে আত্মঘাতী হানার প্রথম বর্ষপূর্তী। একটা ঘটনা। যা বদলে দিয়েছে দেশের ইতিহাস-ভূগোল-রাজনীতি। পুলওয়ামার শহিদ জওয়ানদের স্মরণে লেথপোরা ক্যাম্পে আজ মেমোরিয়ালের উদ্বোধন হবে। CRPF এর ADG জুলফিকার হাসান জানিয়েছেন, অনুষ্ঠানটি যতটা সম্ভব অনাড়ম্বর রাখার সিদ্ধান্ত হয়েছে। 

আজকের দিন উত্‍যাপনের নয়। শপথের। CRPF শপথ নিয়েছে, জওয়ানদের মূল্যবাণ জীবন নিয়ে আর কোনও গাফিলতি হবে না। কনভয় মুভমেন্ট হবে যথেষ্ট সতর্কতার সঙ্গে। পুলওয়ামার বদলা অবশ্য ভারত নিয়েছে। পাকিস্তানের বালাকোটে গোলা মেরে জঙ্গি শিবির মাটিয়ে মিশিয়ে দিয়েছে বায়ুসেনা। তাতে জঙ্গিগোষ্ঠী জইশ এ মহম্মদের অধিকাংশ শীর্ষ নেতা ও প্রশিক্ষক মারা গেছে। কিন্তু, শহিদ জওয়ানদের পরিবারগুলিতে যে ক্ষত, তার নিরাময় হয়নি। লেথপোরা ক্যাম্পের মেরোরিয়াল হয়তো আগামী দিনে সেই বার্তাই বহন করবে। জওয়ানদের জীবন সস্তা নয়। সতর্কতা প্রয়োজন।