ইউপিএ সরকারের পদত্যাগের দাবিতে সোচ্চার বিরোধীরা

শীতকালীন অধিবেশনেও লোকপাল বিল পাশ না হওয়ায়, সরকার থেকে কংগ্রেসের ইস্তফা দাবি করল বিরোধীরা। তাদের অভিযোগ, রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা না থাকায়, কৌশলে লোকপাল বিতর্কে ভোটাভুটি এড়িয়ে গেল সরকার।

Updated By: Dec 30, 2011, 11:33 AM IST

শীতকালীন অধিবেশনেও লোকপাল বিল পাশ না হওয়ায়, সরকার থেকে কংগ্রেসের ইস্তফা দাবি করল বিরোধীরা। তাদের অভিযোগ, রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা না থাকায়, কৌশলে লোকপাল বিতর্কে ভোটাভুটি এড়িয়ে গেল সরকার। যদিও বিরোধীদের সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন সংসদ বিষয়ক মন্ত্রী পবন বনসল। তাঁর মতে লোকপাল বিল এখনও জীবিত রয়েছে।  লোকসভায় পাশ হলেও, রাজ্যসভায় আটকে গেল লোকপালবিল। ফলে শীতকালীন অধিবেশনের শেষ দিনেও পাশ হল না বহু আলোচিত লোকপাল বিল। বিল পাশ না হওয়াকে সরকারের ব্যর্থতা বলে মনে করে বিরোধী দল বিজেপি। তার জন্য তারা অবিলম্বে সরকার থেকে কংগ্রেসের পদত্যাগ দাবি করেছে। রাজ্যসভায় বিরোধী দলনেতা অরুণ জেটলির অভিযোগ, হার নিশ্চিত জেনেই লোকসভায় ভোটাভুটি এড়িয়ে গিয়েছে কংগ্রেস। তিনিও মনে করেন, এই ঘটনার পর কংগ্রেসের সরকারে থাকারকোনও অধিকার নেই।    
 

বিজেপি নেতা রবিশঙ্কর প্রসাদের অভিমত, রাজ্যসভায় ভোটাভুটি থেকে কার্যত পালিয়ে গেল সরকার। এর ফলে দেশবাসীর কাছে কংগ্রেসের ভাবমুর্তিও কলঙ্কিত হল বলেও মনে করেন তিনি। শীতকালীন অধিবেশনে লোকপাল বিল পাশ না হওয়াকে দুর্ভাগ্যজনক বলে বর্ণনা করেন কেন্দ্রীয় আইনমন্ত্রী সলমন খুরশিদ। তবে তাঁর জন্য তিনি বিরোধীদেরই কাঠগ়ড়ায় দাঁড় করিয়েছেন। আইনমন্ত্রীর সাফাই, লোকসভায় পাশ হওয়ার পরেও কেন সেই বিল রাজ্যসভায় পাশ হল না, তার জবাব বিরোধীরাই দেবেন। সরকার কৌশলে ভোটাভুটি এড়িয়ে গিয়েছে। বিরোধীদের এই অভিযোগ সরাসরি উড়িয়ে দিয়েছেন সংসদ বিষয়ক মন্ত্রী পবন কুমার বনসল। তাঁর দাবি, রাজ্যসভার অদিবেশন অনির্দিষ্টকালের জন্য মুলতুবি হলেও, বিল এখনও জীবিত। বিল জীবিত বলে দাবি করলেও, কবে তা আবার সংসদে পেশ করা হবে, তার কোনও নির্দিষ্ট জবাব দেননি পবন বনসল।  

সিপিআইএম নেতা সীতারাম ইয়েচুরির অভিযোগ, ভোটাভুটি এড়াতেই ইচ্ছাকৃতভাবে সরকার একদিন দেরিতে আলোচনা শুরু করেছিল। যদিও সেই অভিযোগ মানতে নারাজ সংসদ বিষয়ক
মন্ত্রী পবন কুমার বনশল। তাঁর দাবি, বিপুল সংখ্যায় সংশোধনী নিয়ে একদিনের ভিতর আলোচনার অবকাশ ছিল না। সরকার পক্ষের এই দাবি অবশ্য মানতে নারাজ বিরোধীরা। শুধুমাত্র দেরি করে আলোচনা শুরুই নয়, আরজেডি সাংসদ রাজনীতি প্রসাদকে দিয়ে পরিকল্পিতভাবে গণ্ডোগোল পাকানোর চেষ্টার অভিযোগ উঠেছে সরকার পক্ষের বিরুদ্ধে। সব মিলে লোকপাল বিল নিয়ে রাজ্যসভায় ভোটাভুটি এড়ালেও এখন বিরোধীদের লাগাতার তোপের মুখে ইউপিএ। আর তার সঙ্গে শরিক তৃণমূল কংগ্রেসের সমালোনা সেই চাপক আরও কয়েকগুন বাড়িয়ে দিয়েছে।
 
 

.