দেশে করোনা আক্রান্তদের প্রায় ৩০ শতাংশই নিজামু্দ্দিনের জামাত-এর সঙ্গে সম্পর্কিত: স্বাস্থ্য মন্ত্রক

মধ্য মার্চে নিজামুদ্দিনে তবলিঘি জামাতের সভায় অংশ নেন প্রায় ২৫০০ দেশি-বিদেশি মানুষ। 

Updated By: Apr 18, 2020, 05:43 PM IST
দেশে করোনা আক্রান্তদের প্রায় ৩০ শতাংশই নিজামু্দ্দিনের জামাত-এর সঙ্গে সম্পর্কিত: স্বাস্থ্য মন্ত্রক

নিজস্ব প্রতিবেদন : এখনও পর্যন্ত করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে ২৯.৮ শতাংশ নিজামউদ্দিনের জামাতে অংশ নিয়েছিলেন বা তাঁদের সংস্পর্শে এসেছিলেন। কেবলমাত্র এই একটি ধর্মীয় সভা থেকেই দেশের ২৩ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে করোনাভাইরাস সংক্রমণ ঘটেছে। এমনকি অরুণাচলপ্রদেশের একমাত্র করোনা আক্রান্ত ব্যক্তিও তবলিঘি জামাতে অংশ নিয়েছিলেন। শনিবার সাংবাদিকদের সামনে এমনই পরিসংখ্যান তুলে ধরলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের যুগ্মসচিব লভ আগরওয়াল।এই মুহূর্তে ভারতে মোট করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ১৪ হাজার ৩৭৮ জন। তার মধ্যে ৪২৯১ জন তবলিঘি জামাতের সূত্র থেকে সংক্রমিত হয়েছেন। অর্থাত্ এই ৪২৯১ জনের মধ্যে একাংশ তবলিঘি জামাতের অনুষ্ঠানে নিজামুদ্দিনে যোগ দিয়েছিলেন। বাকি অংশ তাঁদের সংস্পর্শে এসে করোনাভাইরাস সংক্রমিত হয়েছেন। 

মধ্য মার্চে নিজামুদ্দিনে তবলিঘি জামাতের সভায় অংশ নেন প্রায় ২৫০০ দেশি-বিদেশি মানুষ। সভার পর তাঁরা প্রত্যেকে সড়কপথে ও ট্রেনে দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়েন। আর তার ফলে সেই রাজ্যেও ছড়ায় সংক্রমণ। দেশের মোট ২৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে নিজামুদ্দিনের সঙ্গে জড়িত করোনাভাইরাস আক্রান্তদের খোঁজ পাওয়া গিয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। স্বাস্থ্যমন্ত্রীর পরিসংখ্যান অনুযায়ী, এর মধ্যে তামিলনাড়ুতে সংখ্যাটা সবচেয়ে ভয়াবহ। ওই রাজ্যের মোট করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে প্রায় ৮৪ শতাংশ ক্ষেত্রেই দেখা গিয়েছে তাঁরা তবলিঘি জামাতে অংশ নিয়েছিলেন বা অংশগ্রহণকারীদের সংস্পর্শে এসেছিলেন। দিল্লিতেও মোট করোনাভাইরাস আক্রান্তদের ৬৩ শতাংশের সংক্রমণের সূত্র নিজামুদ্দিনের তবলিঘি জামাতের সভা। একইভাবে তেলেঙ্গানায় সংখ্যাটা ৭৯ শতাংশ, উত্তরপ্রদেশে ৫৯ শতাংশ এবং অন্ধ্রপ্রদেশে ৬১ শতাংশ।

আরও পড়ুন— গত ২৪ ঘণ্টায় দেশজুড়ে করোনায় মৃত ৪৩; আক্রান্ত ৯৯১ জন, জানাল স্বাস্থ্য মন্ত্রক

অর্থাত্ দেশের যে রাজ্যগুলিতে বেশি করোনা সংক্রমণের ঘটনা ঘটেছে, সেখানেই আক্রান্তরা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জামাতের সূত্র থেকে সংক্রমিত হয়েছেন। শুধু তাই নয়। যে রাজ্যগুলিতে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা কম, সেখানেও খালি এই ধর্মসভা থেকে রাজ্যে ফেরত যাওয়া ব্যক্তিদেরই প্রথম সংক্রমণ ঘটেছে। উদাহরণ হিসাবে অরুণাচল প্রদেশে এখনও পর্যন্ত করোনাভাইরাস সংক্রমণের একটিই হদিশ মিলেছে। তিনিও জামাতের সভায় অংশ নিয়েছিলেন বলে জানিয়েছেন লভ আগরওয়াল।

.