''টাকা ছাপিয়ে খরচ করুন'', দেশের GDP বাড়াতে দাওয়াই Chidambaram-এর

আরও একটা বছরে অর্থনীতি যাতে ভঙ্গুর না হয়ে পড়ে এর জন্য মঙ্গলবার কেন্দ্রকে বিশেষ নজর দেওয়ার কথা জানিয়েছেন বর্ষীয়ান কংগ্রেস তথা প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম। 

Updated By: Jun 2, 2021, 07:26 AM IST
''টাকা ছাপিয়ে খরচ করুন'', দেশের GDP বাড়াতে দাওয়াই Chidambaram-এর

নিজস্ব প্রতিবেদন: করোনার প্রকোপ থেকে মুক্তি পেল না দেশের অর্থনীতি ও জিডিপিও। কেন্দ্রীয় সরকারের তরফে জানান হয়েছে চলতি অর্থবর্ষে ভারতে জিডিপি সংকুচিত হয়েছে প্রায় ৭.৩ শতাংশ। তবে আরও একটা বছরে অর্থনীতি যাতে ভঙ্গুর না হয়ে পড়ে এর জন্য মঙ্গলবার কেন্দ্রকে বিশেষ নজর দেওয়ার কথা জানিয়েছেন বর্ষীয়ান কংগ্রেস তথা প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম। 

জিডিপির হার নিয়ে কেন্দ্রকে তোপ দেগে চিদাম্বরম বলেন, '২০২০-২১ অর্থবর্ষ গত ৪ দশকের মধ্যে সবথেকে অন্ধকার বছর ছিল ভারতের জন্য। এই অর্থবর্ষের চারটি ত্রৈমাসিক এই পরিস্থিতির শিকার। প্রথম দুই ত্রৈমাসিকের জেরে দেশে মন্দা নেমে আসে। এরপর তৃতীয় ও চতুর্থ ত্রৈমাসিকেও ঘুড়ে দাঁড়াতে পারেনি দেশ।'

বর্তমান পরিস্থিতি থেকে উদ্ধার পেতে তিনি কেন্দ্রীয় সরকারকে প্রয়োজনে টাকা ছাপিয়ে এবং খরচ করার বিধান দিয়েছেন৷ প্রাক্তন অর্থমন্ত্রীর কথায়, রাজস্ব ঘাটতি নিয়ে না ভেবে খরচ করুন। দরকার পড়লে ধার করে বা ছাপিয়ে, যেভাবেই হোক, টাকা খরচ করুন। 

আরও পড়ুন, কোভিডে দেশে চাকরিহারা ১ কোটি, আয় কমেছে লক্ষাধিক পরিবারের

সোমবার এনএসও-র তরফে জিডিপি প্রকাশ করা হয়। ২০২০-২১ অর্থবর্ষে দেশে জিডিপি বৃদ্ধির গতি ছিল নিম্নগামী। এই অর্থবর্ষে ৭.৩ শতাংশ সংকুচিত হয়েছে তা। শেষ তিন মাসে বৃদ্ধির হার ১.৬ শতাংশ। 

তবে এ প্রসঙ্গে মোদী সরকারকে নিশানা করেছেন বর্ষীয়ান কংগ্রেস নেতা। তিনি বলেন করোনার প্রথম ঢেউয়ের সময় কেন্দ্রের তরফে মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা কে সুব্রহ্মন্যম স্বাভাবিক পরিস্থিতিতে ফিরছে দেশের অর্থনীতি, এমন আশ্বাস দিয়ে যান। কিন্তু কোথাও কোনও আশা ছিল না বলেই মত প্রাক্তনের। 

গত বছর অর্থাৎ ২০২০ সালে জুলাই মাস থেকে লকডাউনের চরম প্রভাব পড়তে থাকে দেশের অর্থনীতিতে৷ কমতে থাকে বৃদ্ধির হার। চাহিদা ঘাটতি শুরু হওয়ায় বাজার অর্থনীতিও মুখ থুবড়ে পড়ে। তবে ২০২১ সালের জানুয়ারি থেকে পরিস্থিতি ফের স্বাভাবিক হতে শুরু করলেও করোনার দ্বিতীয় ঢেউয়ে ফের ক্ষতির মুখে দেশের অর্থনীতি।

.