ভারতে রাফাল ওড়ার আগেই অত্যাধুনিক যুদ্ধবিমান কিনে ফেলল পাকিস্তান!

গোয়েন্দা সূত্রে খবর, পাকিস্তানের অ্যারোনটিক্যাল কমপ্লেক্স এবং চিনের চেংদু এয়ারক্র্যাফ্ট কর্পোরেশনের যৌথ উদ্যোগে তৈরি করা হচ্ছে জেএফ ১৭ মাল্টি কমব্যাট যুদ্ধবিমান

Updated By: Jan 6, 2019, 05:00 PM IST
ভারতে রাফাল ওড়ার আগেই অত্যাধুনিক যুদ্ধবিমান কিনে ফেলল পাকিস্তান!
প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: রাফাল নিয়ে ভারতে যখন হুলুস্থুল পরিস্থিতি, তখন সন্তর্পনে ঘর গোছাচ্ছে পাকিস্তান! রাফালকে টক্কর দিতে আরও অত্যাধুনিক এবং শক্তিশালী যুদ্ধবিমান চিনের থেকে কিনতে চলেছে ইসলামাবাদ। এমনটাই জানা যাচ্ছে গোয়েন্দা রিপোর্টে। ভারত ৩৬টি রাফাল আনার আগেই ৬২ টি জেএফ-১৭ (ব্লক টু) যুদ্ধবিমান নিয়ে আসছে পাকিস্তান। ওই যুদ্ধবিমান জেএফ-১৭ সিরিজের সবচেয়ে আধুনিক যুদ্ধবিমান বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন- প্রকৃতির খেয়াল! চিতাশাবককে দত্তক নিল সিংহী

গোয়েন্দা সূত্রে খবর, পাকিস্তানের অ্যারোনটিক্যাল কমপ্লেক্স এবং চিনের চেংদু এয়ারক্র্যাফ্ট কর্পোরেশনের যৌথ উদ্যোগে তৈরি করা হচ্ছে জেএফ ১৭ মাল্টি কমব্যাট যুদ্ধবিমান। ওই যুদ্ধবিমান অনায়াসে ভারতকে টক্কর দিতে পারবে বলে আশঙ্কা করছে গোয়েন্দা। জানা যাচ্ছে, চলতি বছরে জুলাইয়ের মধ্যে ১৩টি জেএফ-১৭ (ব্লক-টু)  দেবে চিনা সংস্থা চেংদু এয়ারক্র্যাফ্ট কর্পোরেশন। ২০২০ সালে আরও ২২টি জেএফ-১৭ নিজেদের ঘাঁটিতে রাখতে চাইছে পাকিস্তান।

আরও পড়ুন- দুনিয়া জানে ‘ইতালিয় মহিলা’ আসলে কে, চপার দুর্নীতিতে মিশেলের মন্তব্য নিয়ে নিশানা সোনিয়াকে

গোয়েন্দা সূত্রে আরও খবর, আরও এক ধাপ এগিয়ে জেএফ-১৭ (ব্লক-থ্রি) যুদ্ধবিমান তৈরি করার পরিকল্পনা করে ফেলেছে পাকিস্তান। ওই যুদ্ধবিমান চতুর্থ প্রজন্মের বলে মনে করা হচ্ছে। পাকিস্তানের মাটিতেও তৈরি করা হবে ব্লক থ্রি সিরিজের যুদ্ধবিমান। তবে, আগামী সেপ্টেম্বরে পরীক্ষামূলকভাবে ভারতে আকাশে রাফাল ওড়ানো হবে বলে জানা গিয়েছে। কিন্তু লোকসভা নির্বাচনে রাজনৈতিক তরজায় পরিণত হয়েছে রাফাল ইস্যু। ভারতীয় বায়ুসেনা প্রধান বিএস ধানোয়া সম্প্রতি এক অনুষ্ঠানে স্পষ্ট জানিয়েছেন, দেশের নিরাপত্তা নিয়ে কখনওই রাজনীতি করা উচিত নয়। রাফাল চুক্তির প্রক্রিয়া থেকে অফসেট হস্তান্তর এবং দাম নিয়ে মোদীসরকারকে কাঠগড়ায় দাঁড় করিয়েছে বিরোধীরা। সুপ্রিম কোর্টে ‘ক্লিনচিট’ পেলেও ভোটের ময়দানে তরজা অব্যাহত।

.