ওষুধ মিলবে এবার পেট্রোল পাম্পে, পাবেন মুদিখানার সামগ্রীও!

Updated By: Aug 17, 2017, 12:43 PM IST
ওষুধ মিলবে এবার পেট্রোল পাম্পে, পাবেন মুদিখানার সামগ্রীও!

ওয়েব ডেস্ক: রাতের শহরে গাড়ি বা বাইক নিয়ে বেরিয়ে অনেকেরই অসুস্থ হয়ে পড়ার অভিজ্ঞতা রয়েছে। কিন্তু সবসময় রাস্তায় ওষুধের দোকান খুঁজে পাওয়া সম্ভব হয় না। এবার সেই কথা মাথায় রেখেই নয়া উদ্যোগ। এবার থেকে পেট্রল পাম্পেই ওষুধ কিনতে পারবেন। শুধু ওষুধই নয়, সঙ্গে এলইডি বাল্‌ব এবং মুদিখানার সামগ্রীও পাওয়া যাবে। দেশের মোট ৫৫ হাজার পেট্রল পাম্পে পাওয়া যাবে ওষুধ, এলইডি বাল্‌ব এবং মুদিখানার প্রয়োজনীয় সামগ্রী। 

ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রলিয়াম কর্প এবং হিন্দুস্তান পেট্রলিয়ামের এই পরিষেবা পাওয়া যাবে বলে সরকার সিদ্ধান্ত নিয়েছে। সস্তায় ও সহজে যাতে মানুষের হাতে ওষুধ ও ইত্যাদি প্রয়োজনীয় সামগ্রী পৌঁছে যায়, সেই জন্যই এই ‘জন ঔষধি’ নামের এই প্রকল্প তৈরি করা হচ্ছে।

এই প্রকল্প অনুযায়ী, ৯ ওয়াটের এলইডি বাল্‌ব পাওয়া যাবে ৭০ টাকায়, ২০ ওয়াটের এলইডি টিউব লাইট পাওয়া যাবে ২২০ টাকায় এবং ফাইভ স্টার রেটেড সিলিং ফ্যান পাওয়া যাবে ১২০০ টাকায়। ইতিমধ্যেই ‘উজালা প্রকল্প’ অনুযায়ী ২৫.৫ কোটি এলইডি বাল্‌ব, ৩০.৬ লক্ষ টিউবলাইট এবং ১১.৫ লক্ষ ফ্যান বণ্টন করা হয়েছে সারা দেশে।  প্রথমে উত্তরপ্রদেশ এবং মহারাষ্ট্রের পেট্রল পাম্পগুলিতে এই পরিষেবা শুরু হবে। তার পরে আস্তে আস্তে দেশের অন্যান্য রাজ্যের পেট্রল পাম্পেও এই ব্যবস্থা চালু করা হবে। পেট্রলিয়াম এবং প্রাকৃতিক গ্যাসের মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন, পরিষেবাটি চালু করার জন্য বিদ্যুৎ মন্ত্রী পীযুষ গয়ালের উপস্থিতিতে এই তিন পেট্রল সংস্থার সঙ্গে মউ সাক্ষর করেছেন।

 

.