`কংগ্রেসকে মানুষ রিজেক্ট করেছে তাই বিজেপি ভোট পেয়েছে`: কারাট

people rejected congress, so BJP gets vote: karat

Updated By: Dec 15, 2013, 02:50 PM IST

বিকল্প পাওয়া যায়নি বলেই চার রাজ্যে ভাল ফল করেছে বিজেপি। এমনটাই মনে করেন সিপিআইএম সাধারণ সম্পাদক প্রকাশ কারাট। তাঁর মতে, কংগ্রেসের আর ক্ষমতায় ফেরার সম্ভাবনা নেই। ত্রিপুরায় কেন্দ্রীয় কমিটির বৈঠকের মাঝে সিপিআইএম সাধারণ সম্পাদক জানিয়ে দেন, এবারে বিজেপিকে রুখতে আঞ্চলিক দলগুলিকে ঐক্যবধ্য করার দিকেই হাঁটতে চান তাঁরা।

তাহলে কে আসবে ক্ষমতায়? এই প্রশ্ন নিয়ে দীর্ঘ আলোচনা হয়েছে সিপিআইএমের কেন্দ্রীয় কমিটির বৈঠকে। সম্প্রতি চার রাজ্যে বিজেপির সাফল্যের উত্তর খোঁজার চেষ্টা হয়েছে ওই বৈঠকে। সিপিআইএম মনে করে কংগ্রেসের কোনও বিকল্প না থাকার জন্যই ভাল ফল করেছে বিজেপি। কারাট বলেন, "কংগ্রেসকে মানুষ রিজেক্ট করেছে তাই বিজেপি ভোট পেয়ছে।"

এই অবস্থায় দাঁড়িয়ে সিপিআইএম নেতৃত্ব মনে করে, লোকসভা নির্বাচনে কংগ্রেস বা বিজেপি নয়, বরং গুরুত্বপূর্ণ হয়ে উঠবে আঞ্চলিক দলের ভূমিকা। গত সোমবার দিল্লি গিয়েছিলেন তৃণমূলকংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন গিয়েছিলেন তা নিয়ে রাজনৈতিক মহলে জোর জল্পনা। বামেদের মতে এখনওপথ হাতড়ে বেড়াচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কংগ্রেস, বিজেপির বিরুদ্ধে লাগাতার প্রচার। অন্যদিকে আঞ্চলিক দলগুলির সঙ্গে আরও সুসম্পর্ক গড়ে তোলা। আগামী চারমাস এপথেই হাঁটতে চলেছে সিপিআইএম।

.