ফের বাড়ল পেট্রোলের দাম

দেশ জুড়ে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির আবহের মধ্যেই ফের বাড়ল পেট্রোলের দাম। বৃহস্পতিবার মধ্যরাত থেকেই কার্যকর হয়েছে এই মূল্যবৃদ্ধি।

Updated By: Nov 1, 2011, 03:47 PM IST

দেশ জুড়ে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির আবহের মধ্যেই ফের বাড়ল পেট্রোলের দাম। বৃহস্পতিবার মধ্যরাত থেকেই কার্যকর হয়েছে এই মূল্যবৃদ্ধি। লিটার প্রতি পেট্রোলের দাম ১ টাকা ৮২ পয়সা করে বেড়েছে। এদিকে পেট্রোলের পর রান্নার গ্যাস ও ডিজেলের দাম বাড়ানোর বিষয়েও চর্চা শুরু হয়েছে কেন্দ্রীয় ক্যাবিনেটে। ইতিমধ্যেই কেন্দ্রীয় পোট্রোলিয়ামমন্ত্রী জয়পাল রেড্ডির গলায় এর ইঙ্গিতও মিলেছে। প্রত্যাশিত ভাবেই পেট্রোপণ্যের এই দাম বাড়ার ইস্যু নিয়ে ঝড় উঠেছে জাতীয় রাজনীতিতে। বাম ও বিজেপির মতো বিরোধী শিবিরের পাশাপাশি পেট্রোলের মূল্যবৃদ্ধির দায় ঝেড়ে ফেলতে কংগ্রেসের বিরুদ্ধে সরব হয়েছে এনসিপি, তৃণমূল কংগ্রেসের মতো ইউপিএ শরিকরাও।
দ্বিতীয় ইউপিএ জমানাতেই পেট্রোলের দাম নির্ধারণের ক্ষমতা অনেকাংশে তেল সংস্থাগুলির হাতে তুলে দেওয়া হয়েছিল। এবার সেই তেল কোম্পানিগুলির সিদ্ধান্ত মেনেই মূল্যবৃদ্ধির প্রস্তাবে সায় দিতে হয়েছে কেন্দ্রীয় পেট্রেলিয়ামমন্ত্রী জয়পাল রেড্ডিকে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য বজায় রাখা ও রাষ্ট্রায়ত্ত্ব তেল কোম্পানিগুলির লোকসানের যুক্তিতে বিগত ১২ মাসের মধ্যে ইতিপূর্বে মোট ১০ বার পেট্রোপণ্যের দাম বাড়ানো হয়েছে। গত সেপ্টেম্বরে`ই দু`দফায় লিটার প্রতি মোট ৫ টাকা দাম বেড়েছিল পেট্রোলের। এবারের বর্ধিত দাম কার্যকর হওয়ার ফলে এক বছরে মোট ১১ বার বাড়ল পেট্রোলের দাম।

.