নোট বাতিলের সিদ্ধান্ত কি বাতিল হবে? আজ মমলা সুপ্রিম কোর্টে

নোট বাতিল কি বাতিল হয়ে যাবে? নাকি জারি থাকবে? বলবে সুপ্রিম কোর্ট। আজ দেশের শীর্ষ আদালতে প্রধান বিচারপতি টি এস ঠাকুর ও বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের ডিভিশন বেঞ্চ ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করার সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের হওয়া একাধিক জনস্বার্থ মমলার মধ্যে চারটি মামলা শুনবেন।

Updated By: Nov 15, 2016, 10:57 AM IST
নোট বাতিলের সিদ্ধান্ত কি বাতিল হবে? আজ মমলা সুপ্রিম কোর্টে

ওয়েব ডেস্ক: নোট বাতিল কি বাতিল হয়ে যাবে? নাকি জারি থাকবে? বলবে সুপ্রিম কোর্ট। আজ দেশের শীর্ষ আদালতে প্রধান বিচারপতি টি এস ঠাকুর ও বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের ডিভিশন বেঞ্চ ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করার সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের হওয়া একাধিক জনস্বার্থ মমলার মধ্যে চারটি মামলা শুনবেন।

গত আটই নভেম্বর রাত বারোটার পর থেকে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করে দেওয়ার সরকারি সিদ্ধান্তকে বাতিল করার দাবি জানিয়ে দায়ের হয়েছে মামলাগুলি। মামলাকারীদের দাবি, এই সিদ্ধান্ত সংবিধানে রক্ষিত জীবন ও নিজেদের মধ্যে বাণিজ্যিক আদানপ্রদানের অধিকারকে খর্ব করছে।

আরও পড়ুন- এই গুজরাতি ব্যবসায়ী কি সত্যিই সরকারের হাতে ৬০০০ কোটি টাকা তুলে দিলেন?

সুপ্রিমকোর্টে আজ যে চারটি মামলা শোনা হবে তার মধ্যে দুটি মামলা দিল্লির আইনজীবী বিবেক নারায়ন শর্মা ও সঙ্গম লাল পান্ডের দায়ের করা এবার বাকি দুটি দু'জন ব্যাক্তির দায়ের করা।

গত ১০ই নভেম্বর দেশের শীর্ষ আদালত জানিয়েছিল যে তারা এই মামলাগুলি মঙ্গলবার (আজ) শুনবে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এই বিষয়ে একটি ক্যাভিয়েট গঠন করা হয়েছে। জনস্বার্থ মামলাগুলির আবেদনে বলা হয়েছে যে, মোদী সরকারের এই সিদ্ধান্তে সাধারণ মানুষের মধ্যে প্রবল আতঙ্ক তৈরি হয়েছে এবং তারা হয়রানির শিকার হচ্ছেন। আইনজীবী বিবেক নারায়ন শর্মা তাঁর আবেদনে এই সিদ্ধান্তকে 'ডিক্টেটোরিয়াল' বলে উল্লেখ করেছেন এবং বলেছেন মানুষকে নোট বদল করার জন্য আরও বেশি সময় দেওয়া প্রয়োজন ছিল।

আরও পড়ুন- ব্যাঙ্কে বড় অঙ্কের জমার ওপর নজর রাখছে আয়কর দফতর

এখন দেখার আজ সুপ্রিম কোর্ট এই মামলার বিষয়ে কোন মন্তব্য করে কিনা। গোটা দেশ এখন এই জনস্বার্থ মামলার গতিপ্রকৃতির দিকেই তাকিয়ে। 

.