`লুক ইস্ট পলিসি` ঝালিয়ে নিতে বালি পাড়ি প্রধানমন্ত্রীর

অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি ও নিবিড় বাণিজ্যিক সম্পর্ক স্থাপনের লক্ষ্যে পূর্ব ও দক্ষিণ পূর্ব এশিয়া সফরে রওনা হলেন মনমোহন সিং। চার দিনের এই সফরে ইন্দোনেশিয়ার বালিতে ইন্ডিয়া-আশিয়ান (দক্ষিণ-পূর্ব এশীয় রাষ্ট্রগোষ্ঠী) শীর্ষ সম্মেলন এবং পূর্ব এশিয়া শীর্ষ বৈঠকে (ইস্ট এশিয়া সামিট) অংশগ্রহণ করবেন প্রধানমন্ত্রী।

Updated By: Nov 17, 2011, 04:31 PM IST

অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি ও নিবিড় বাণিজ্যিক সম্পর্ক স্থাপনের লক্ষ্যে পূর্ব ও দক্ষিণ পূর্ব এশিয়া সফরে রওনা হলেন মনমোহন সিং। চার দিনের এই সফরে ইন্দোনেশিয়ার বালিতে ইন্ডিয়া-আশিয়ান (দক্ষিণ-পূর্ব এশীয় রাষ্ট্রগোষ্ঠী) শীর্ষ সম্মেলন এবং পূর্ব এশিয়া শীর্ষ বৈঠকে (ইস্ট এশিয়া সামিট) অংশগ্রহণ করবেন প্রধানমন্ত্রী। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, চিনের প্রেসিডেন্ট হু জিনতাও-সহ বেশ কয়েকজন রাষ্ট্রপ্রধানের সঙ্গে দ্বিপাক্ষিক পার্শ্ববৈঠকও করবেন তিনি। ইন্দোনেশিয়ার পাশাপাশি দক্ষিণ-পূর্ব এশিয়ায় নয়াদিল্লির বৃহত্তম বাণিজ্য-সহযোগী সিঙ্গাপুরেও যাবেন মনমোহন সিং।
সাউথ ব্লক সূত্রে খবর, আগামী ১৯ নভেম্বর ওভাল ওফিসের প্রথম কৃষ্ণাঙ্গ কর্ণধারের সঙ্গে বালিতে আলোচনায় বসবেন ৭ রেসকোর্স রোডের বাসিন্দা। আন্তর্জাতিক পরিস্থিতি এবং দ্বিপাক্ষিক কৌশলগত বোঝাপড়ার মতো বিষয়গুলি নিয়ে আলোচনার পাশাপাশি পাকিস্তান ও আফগানিস্তানের সাম্প্রতিক ঘটনাপ্রবাহ নিয়েও মত বিনিময় করবেন তাঁরা। বিদেশমন্ত্রক সূত্রে খবর, আফগানিস্তানের শান্তি ও উন্নয়নে ভূমিকা বাড়ানোর ক্ষেত্রে নয়াদিল্লির আগ্রহের কথাও ওবামাকে জানাবেন মনমোহন। মে মাসে পাকিস্তানের অ্যাবটাবাদে ওসামা বিন লাদেনের ডেরায় মার্কিন নেভি সিলের `অপারেশন জেরোনিমো`র পর এই প্রথম মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার মুখোমুখি হচ্ছেন মনমোহন সিং। গত সেপ্টেম্বরে নিউ ইয়র্কে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদের অধিবেশনের সময় দুই শীর্ষ নেতার বৈঠকের সম্ভাবনা থাকলেও শেষ পর্যন্ত তা বাতিল হয়।

.