এলপিজি সরবারহ-সহ একাধিক প্রকল্পের উদ্বোধন মোদী-হাসিনার, ‘জয় বাংলা’ বার্তা দিলেন নমো

বাংলাদেশের মানোন্নয়নে ভারতের ভূমিকা যে কতটা নিবিড়, এ দিন বক্তৃতায় তুলে ধরেন মুজিবর কন্যা শেখ হাসিনা। এ দিন তিনি জানান, এলপিজি সরবারহে দুই দেশের নাগরিকের ন্যূনতম চাহিদা মিটবে বলে আশাবাদী

Updated By: Oct 5, 2019, 01:58 PM IST
এলপিজি সরবারহ-সহ একাধিক প্রকল্পের উদ্বোধন মোদী-হাসিনার, ‘জয় বাংলা’ বার্তা দিলেন নমো
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: চার দিনের সফরে আজ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করলেন শেখ হাসিনা। এ দিন ৩টি দ্বিপাক্ষিক প্রকল্পের উদ্বোধন করেন মোদী এবং হাসিনা। এলপিজি সরবরাহ, দুই দেশের মানব সম্পদ উন্নয়নের উপর জোর দিলেন দুই দেশের রাষ্ট্র প্রধান। বুন্ধত্বের হাত ধরেই সন্ত্রাসবাদ, সীমান্ত সমস্যার মতো গুরুতর বিষয়ে মোকাবিলা এগোনর বার্তা দিলেন নরেন্দ্র মোদী।

বাংলাদেশের মানোন্নয়নে ভারতের ভূমিকা যে কতটা নিবিড়, এ দিন বক্তৃতায় তুলে ধরেন মুজিবর কন্যা শেখ হাসিনা। এ দিন তিনি জানান, এলপিজি সরবারহে দুই দেশের নাগরিকের ন্যূনতম চাহিদা মিটবে বলে আশাবাদী। পাশাপাশি, উত্তর-পূর্ব ভারতে গ্যাস সরাবরহে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে এই প্রকল্প। নরেন্দ্র মোদী বলেন, এক বছরে ১২টি দ্বিপাক্ষিক প্রকল্প উদ্বোধন করা হল। এই প্রকল্পগুলি কর্মসংস্থান, দক্ষতা উন্নয়ন বৃদ্ধিতে সহযোগিতা করবে। এর লাভবান হবে দুই দেশের আম জনতা।

আরও পড়ুন- আদালত খোলার আগেই শেষ হয়ে যাবে সব গাছ! মুম্বইয়ে অ্যারে বিক্ষোভে উদ্বিগ্ন সমাজকর্মীরা

বাংলাদেশের প্রধানমন্ত্রী চার দিনের ভারত সফরে এসে যোগ দেন বাণিজ্য সম্মলনে। এরপর রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করেন তিনি। সূত্রে খবর, রোহিঙ্গা সমস্যা নিয়ে আলোচনা হয় তাঁদের। পাশাপাশি এনআরসি বিষয়ে হাসিনা বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা হয়েছে। অসমের এনআরসি নিয়ে তাদের কোনও চিন্তা নেই বলে জানান হাসিনা। তিস্তা জলচুক্তি নিয়ে সদর্থক আলোচনা হয়েছে বলে জানা যাচ্ছে। এ দিন শেখ হাসিনার পাশাপাশি, খোদ নরেন্দ্র মোদীও তাঁর বক্তৃতা শেষ করেন ‘জয় বাংলা’ বার্তা দিয়ে।

.