লঘু হচ্ছে লকডাউন? আগামী সোমবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে ফের বৈঠক মোদীর

আগামী সোমবার ২৭ এপ্রিল মুখ্যমন্ত্রীদের সঙ্গে ফের কনফারেন্স বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Updated By: Apr 22, 2020, 07:53 PM IST
লঘু হচ্ছে লকডাউন? আগামী সোমবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে ফের বৈঠক মোদীর

নিজস্ব প্রতিবেদন : আগামী সোমবার ২৭ এপ্রিল মুখ্যমন্ত্রীদের সঙ্গে ফের কনফারেন্স বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এমনটাই সূত্রে খবর। লকডাউন ২.০ ঘোষণার আগে শেষবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে কনফারেন্স বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী। সোমবারের বৈঠকে কি রাজ্যগুলিতে লকডাউন শিথিল করা নিয়ে আলোচনা হবে? নাকি লকডাউন বর্ধিত করা হবে? সে বিষয়ে জানতে হলে অবশ্য অপেক্ষা করতে হবে আগামী সোমবার অবধি।
প্রধানমন্ত্রীর ঘোষণা মাফিক ২০ এপ্রিল থেকে হটস্পট নয় এমন অঞ্চলগুলিতে ধীরে ধীরে লকডাউন শিথিল করার উদ্যোগ নিয়েছে রাজ্যগুলি। কিন্তু সে ক্ষেত্রেও কতদূর শিথিল করা হবে লকডাউন তা নিয়ে তৈরি হয়েছে দ্বন্দ্ব। কেরল-সহ একাধিক রাজ্যকে লকডাউন অতিরিক্ত শিথিল করার বিষয়ে সতর্ক করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

আরও পড়ুন: ভারতে করোনা রোগী চালান করছে পাকিস্তান, চাঞ্চল্যকর মন্তব্য জম্মু-কাশ্মীরের ডিজির

সোমবারের কনফারেন্স বৈঠকে তাই লকডাউন শিথিল হওয়ার নিয়মাবলী নিয়ে আলোচনা হতে পারে বলে জানা যাচ্ছে। আগামী ৩ মে পর্যন্ত ভারতে লকডাউন জারি থাকার কথা। এরপর লকডাউন বৃদ্ধি বা লঘু করার বিষয়ে এখনো কোন‌ও ঘোষণা করা হয়নি। তবে কেন্দ্রীয় অসামরিক বিমান মন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী লকডাউন উঠে গেলেও এখনই বিমান পরিষেবা চালু হবার কোন ইঙ্গিত দেওয়া হয়নি। একই অবস্থা রেলের ক্ষেত্রেও। তাই ৩ মে-এর পর কিভাবে লকডাউন লঘু করা হবে সে বিষয়ে যে আলোচনা হবে তা বলাই যায়।
বর্তমানে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা পেরিয়েছে ২০ হাজার। প্রাণ হারিয়েছেন ৬৪০-এর‌ও অধিক। ফলে সার্বিক পরিস্থিতি বিচার করেই এই আলোচনায় সিদ্ধান্ত নেওয়া হবে বলে মনে করা হচ্ছে।

.