৭৫ টাকার কয়েন প্রকাশ! দেশবাসীর সামনে এক বাঙালিকে প্রশংসায় ভরিয়ে দিলেন প্রধানমন্ত্রী

খাদ্য এবং কৃষি সংগঠনের ৭৫ বর্ষ উপলক্ষে এদিন জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

Updated By: Oct 16, 2020, 04:13 PM IST
৭৫ টাকার কয়েন প্রকাশ! দেশবাসীর সামনে এক বাঙালিকে প্রশংসায় ভরিয়ে দিলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন- বিনয় রঞ্জন সেন। দেশের অনেকেই নামটা শুনেছেন। আবার অনেকে হয়তো শোনেননি। দেশ ও বিশ্বের জন্য যুগান্তকারী পদক্ষেপের পরও অনেকে বিজয় রঞ্জন সেনকে ভুলে গিয়েছেন। কিন্তু এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশবাসীকে বিনয় রঞ্জন সেনের কথা মনে করালেন। ২০২০ সালে নোবেল শান্তি পুরস্কার পেয়েছে বিশ্ব খাদ্য কার্যক্রম অর্থাৎ ডব্লিউএফপি। সেই বিষয়ে কথা বলতে গিয়েই বিনয় রঞ্জন সেনের কথা মনে করালেন প্রধানমন্ত্রী। ১৯৫৬ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত বিনয় রঞ্জন সেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা বা এফএও-র মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এদিন প্রধানমন্ত্রী বলেন, এবার এফএও-র বিশ্ব খাদ্য কার্যক্রম নোবেল শান্তি পুরস্কার পাওয়া একটা বড় ব্যাপার। সব থেকে থেকে খুশির ব্যাপার হল, এই কার্যক্রমে আমাদের দেশের একজন মানুষের ঐতিহাসিক অবদান রয়েছে।

খাদ্য এবং কৃষি সংগঠনের ৭৫ বর্ষ উপলক্ষে এদিন জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর এই উপলক্ষে তিনি এদিন ৭৫ টাকার স্মরক কয়েন প্রকাশ করেন। এছাড়া আটটি ফসলের ১৭ টি জৈব বীজ তিনি দেশের উদ্দেশ্যে সমর্পণ করেছেন। প্রধানমন্ত্রী এদিন বলেন, ''করোনা মহামারীর এই কঠিন সময়ে আমাদের দেশের কৃষক, কৃষি বিজ্ঞানী, অঙ্গণওয়ারি আশাকর্মীরা অপুষ্টির বিরুদ্ধে সামনের সারিতে থেকে লড়াই করেছেন। কৃষি কাজের সঙ্গে যুক্ত প্রতিটি মানুষ এই কঠিন সময় দেশের অন্নের ভান্ডার ভরিয়ে তুলেছেন। তাদের উৎপাদিত ফসল গোটা দেশে ছড়িয়ে থাকা দুঃস্থ মানুষদের  কাছে পৌঁছে গিয়েছে।'' 

আরও পড়ুন-  ১০০ দিনের কাজ করছেন দীপিকা-জ্যাকলিন! গুরুতর দুর্নীতি জাতীয় কর্মসংস্থান প্রকল্পে

প্রধানমন্ত্রী এদিন আরো বলেন, অপুষ্টির বিরুদ্ধে লড়াই করার জন্য আরো একাধিক পদক্ষেপ নিয়েছে ভারত সরকার। যেসব ফসলে প্রোটিন, আয়রন, জিংক ইত্যাদি বেশি রয়েছে সেগুলি উৎপাদনের ক্ষেত্রে জোর দেওয়া হচ্ছে। তিনি আরও জানান, কেন্দ্রীয় সরকারের অপুষ্টি ও দারিদ্র্যের বিরুদ্ধে লড়াই জারি থাকবে।

.