খরচ বাঁচাতে বিমানবন্দরের টার্মিনালেই স্নান সেরে নেন প্রধানমন্ত্রী, সংসদে বললেন শাহ

গান্ধী পরিবারের জন্য কেন বারবার এই প্রশ্ন তোলা হচ্ছে? সংসদে সওয়াল করেন অমিত শাহ। এরপরই তাঁর অভিযোগ, এসপিজি তৈরি এবং সময়ের সঙ্গে সংশোধন করা হয় শুধু গান্ধী পরিবারের কথা মাথায় রেখে

Updated By: Nov 28, 2019, 12:12 PM IST
খরচ বাঁচাতে বিমানবন্দরের টার্মিনালেই স্নান সেরে নেন প্রধানমন্ত্রী, সংসদে বললেন শাহ
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বিদেশ সফরে মাঝপথে টেকনিক্যাল হল্ট করতে হলে বিমানবন্দরে টার্মিনালেই বিশ্রাম নিয়ে নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রয়োজনে স্নানও সারেন সেখানেই। এর জন্য পাঁচতারা হোটেলে ওঠেন না। খরচ কমাতে ব্যক্তিগতভাবে প্রধানমন্ত্রীর এই উদ্যোগ প্রশংসনীয় বলে সংসদে ব্যাখ্যা করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

বুধবার সংসদে আলোচনা চলছিল এসপিজি (সংশোধনী) বিল নিয়ে। গান্ধী পরিবারে এসপিজি নিরাপত্তা তুলে নেওয়ায় রীতমতো সরব কংগ্রেস। কেন এসপিজি তুলে নেওয়া হয়েছে তার ব্যাখ্যা করতে গিয়ে অমিত শাহ জানান, গান্ধী পরিবারের উপর একেবারে নিরাপত্তা তুলে নেওয়া হয়নি। এসপিজি-র পরিবর্তে দেওয়া হয়েছে জেড প্লাস নিরাপত্তা। সব রকম আশঙ্কা খতিয়ে দেখেই তবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে প্রাক্তন প্রধানমন্ত্রীদের এবং তাঁদের পরিবারে উপর এসপিজি নিরাপত্তা তুলে নেওয়ায় কোনও প্রশ্ন ওঠেনি। এমনকি মনমোহন সিং ক্ষেত্রেও সেই প্রশ্ন তোলা হয়নি।

কিন্তু গান্ধী পরিবারের জন্য কেন বারবার এই প্রশ্ন তোলা হচ্ছে? সংসদে সওয়াল করেন অমিত শাহ। এরপরই তাঁর অভিযোগ, এসপিজি তৈরি এবং সময়ের সঙ্গে সংশোধন করা হয় শুধু গান্ধী পরিবারের কথা মাথায় রেখে। শাহ মনে করিয়ে দেন, এসপিজি শুধুমাত্র প্রধানমন্ত্রীর নিরাপত্তা দেওয়ার জন্য।

এ দিন পরিসংখ্যান দিয়ে অমিত শাহ অভিযোগ করেন, একাধিকবার এসপিজির অপব্যবহার করেছে গান্ধী পরিবার। এসপিজিকে অগোচরে রেখে বিভিন্ন জায়গায় সফর করেছেন গান্ধী পরিবারের সদস্যরা। কিন্তু গত ২০ বছরে নিরাপত্তা ব্লু বুক কখনও লঙ্ঘন করেননি। প্রধানমন্ত্রী মোদীর এই নিয়মানুবর্তিতা দৃষ্টান্ত হওয়া উচিত রাজনীতিকদের কাছে, সংসদে এমনটাই দাবি করেন অমিত শাহ।

.